ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরান চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রস্তুত : জারিফ

প্রকাশিত: ০৫:৩৯ এএম, ২৯ ডিসেম্বর ২০১৪

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, চীনের সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক আরো উন্নয়নের জন্য ইরান প্রস্তুত রয়েছে।  তেহরান সফররত চীনা উপ পররাষ্ট্রমন্ত্রী ঝাং মিং`কে দেয়া সাক্ষাতে এ কথা বলেছেন জারিফ।

তিনি বলেন, সাংহাই নগরীতে অনুষ্ঠিত সর্বশেষ বৈঠকে ইরান ও চীনের প্রেসিডেন্টদ্বয় দুই দেশের সম্পর্ক আরো শক্তিশালী করার ক্ষেত্র প্রস্তুত করেছেন। দুই পক্ষ যে চুক্তি সই করেছে তা বাস্তবায়নে উভয় দেশের সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোর পদক্ষেপ নেয়া উচিত বলে জানান তিনি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য এবং জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে চলমান পরমাণু আলোচনায় চীনের ইতিবাচক ভূমিকাকেও স্বাগত জানান তিনি।

এ সময়ে, গত বছর চীন এবং ইরানের কর্মকর্তাদের মধ্যে ক্রমবর্ধমান বৈঠকের বিষয়টি তুলে ধরে ঝাং  বলেন, সব ক্ষেত্রেই বেইজিং-তেহরানের মধ্যে সম্পর্ক বাড়ছে এবং চীন এ দুই দেশের সম্পর্ককে কৌশলগত বলে মনে করে।

এ ছাড়া, ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর আলোচনার মধ্য দিয়ে চূড়ান্ত চুক্তি সই হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ঝাং। তিনি বলেন, বেইজিং চূড়ান্ত পরমাণু চুক্তিকে স্বাগত জানাবে এবং এতে উভয় পক্ষের উদ্বেগও দূর হবে। - রেডিও তেহরান