ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

হাসপাতালের শিশু বিভাগে অধ্যাপক পর্যন্ত নতুন পদ সৃষ্টিসহ ৪ দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩০ এএম, ১৭ অক্টোবর ২০২৪

বাংলাদেশের বিভিন্ন হাসপাতালের শিশু বিভাগে মেডিকেল অফিসার থেকে অধ্যাপক পর্যন্ত পদ সৃষ্টিসহ ৪ দফা দাবি জানিয়েছেন শিশু চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ পিডিয়াট্রিক্স অ্যাসোসিয়েশন।

বুধবার (১৬ অক্টোবর) রাজধানীর মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের সামনে আয়োজিত সমাবেশ ও সংবাদ সম্মেলনে তারা এসব দাবি জানান।

সংগঠনটির দাবির মধ্যে রয়েছে

১। বিসিএস এর ব্যাচভিত্তিক জুনিয়র কনসালটেন্ট, সহকারী অধ্যাপক, সিনিয়র কনসালটেন্ট, সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে দ্রুত পদোন্নতি। যোগ্য সবাইকে বিসিএস এর সিনিয়রিটি অনুসারে অনতিবিলম্বে কাঙ্ক্ষিত পদোন্নতি দেওয়া।

২। প্রয়োজনীয় ক্ষেত্রে পদোন্নতিপ্রাপ্ত বিশেষজ্ঞ শিশু চিকিৎসকদের ওএসডি হিসাবে স্বাস্থ্য অধিদপ্তরে সংযুক্ত করে বা ইনসিটু পদায়ন করা। চিকিৎসকরা অনেক বছর ধরে পদোন্নতি বঞ্চিত অবস্থায় ফিডার পদে দায়িত্ব পালন করছেন। বার্ষিক বেতন বৃদ্ধির ফলে তাদের মূলবেতন পরবর্তী পদোন্নতির ফলে প্রাপ্যপদের মূল বেতনের নিম্নধাপ অতিক্রম করেছে অথবা তার কাছাকাছি আছে। তাই সবাইকে পদোন্নতি দেওয়া হলে সরকারের আর্থিক ব্যয় তেমন বাড়বে না বলে প্রতীয়মান হয়।

৩। স্বল্পতম সময়ে বিভিন্ন হাসপাতালের শিশু বিভাগে মেডিকেল অফিসার থেকে অধ্যাপক পর্যন্ত নতুন পদ সৃষ্টি করা।

৪। ন্যাশনাল ইন্সটিটিউট অফ পেডিয়াট্রিকস: অন্যান্য ইনস্টিটিউটের মতো ঢাকায় একটি সরকারি ‘ন্যাশনাল ইন্সটিটিউট অফ পেডিয়াট্রিকস’ স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

সমাবেশে বক্তারা বলেন, এই পদক্ষেপগুলো গ্রহণের মাধ্যমে আমরা বাংলাদেশে শিশুদের স্বাস্থ্যসেবাকে আরও উন্নত করতে পারি। এই উদ্যোগগুলোকে এগিয়ে নিতে এবং নিশ্চিত করতে আমরা আপনার বিভাগের কার্যকর উদ্যোগ চাই এবং প্রয়োজনে সরাসরি আলোচনা করতে চাই।

এএএম/এমআরএম