ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

জনস্বাস্থ্য সচেতনতায় মেডিকেল শিক্ষার্থীদের ‘ওয়াক দ্য টক’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৪১ পিএম, ১২ জুলাই ২০২৪

জনসংখ্যা ও জনস্বাস্থ্য বিষয়ক চ্যালেঞ্জ মোকাবিলায় সচেতনতা তৈরিতে ‘ওয়াক দ্য টক’ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটির উদ্যোগে (বিএমএসএস) এ কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচিতে প্রায় সাত শতাধিক মেডিকেল শিক্ষার্থী ও জনস্বাস্থ্যবিদরা অংশ নেন। এসময় তারা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত প্রদক্ষিণ করেন।

অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. বর্ধন জং রানা, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক এএনএম আল-ফিরোজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের সাবেক পরিচালক ড. খালেদা ইসলাম, বেসরকারি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপ-উপাচার্য অধ্যাপক ডা. নওজিয়া ইয়াসমিন, পাবলিক হেলথ ফাউন্ডেশনের চেয়ারপারনস ড. আফতাব উদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের পাবলিক হেলথ উপদেষ্টা ড. আবু জামিল ফয়সাল ও আইপাস বাংলাদেশের পরিচালক (স্বাস্থ্য) ডা. ওয়াহিদা সিরাজ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. বর্ধন জং রানা জনস্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং সুস্থ জীবনযাপনের ওপর গুরুতারোপ করেন। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক এএনএম আল-ফিরোজ চ্যালেঞ্জ মোকাবিলায় স্থানীয় কৌশল এবং এই প্রচেষ্টায় মেডিকেল শিক্ষার্থীদের ভূমিকা সম্পর্কে আলোচনা করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও) বাংলাদেশ এর সহযোগিতায় বৃহস্পতিবার দেশের ৪০টি সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ৫ হাজার শিক্ষার্থীদের অংশগ্রহণে সব জেলায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের দ্বারা সংগঠিত সবচেয়ে বড় ইভেন্ট এটি। দেশব্যাপী অনুষ্ঠিত এই পদযাত্রায় স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সম্পর্কিত সচেতনতা বিষয়ে আলোকপাত করা হয়।

এএএম/এসআইটি/এমএস