ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বার্ন ইনস্টিটিউট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী : ব্যাপক প্রস্তুতি

প্রকাশিত: ১০:১৩ এএম, ০৪ এপ্রিল ২০১৬

স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিতব্য ৫শ’ শয্যার আধুনিক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও হাসপাতালের ভিত্তিপ্রস্তুর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে বুধবার সকালে রাজধানীর চাঁনখারপুলে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে উদ্বোধনস্থলে এখন বুলেটগ্রুফ সামিয়ানাসহ মঞ্চ তৈরি ও ভিত্তিপ্রস্তুর ফলক নির্মাণসহ ব্যাপক কর্মযজ্ঞ চলছে।

Burn-Institute

সোমবার সকালে সরেজমিন পরিদর্শনকালে নির্মিতব্য হাসপাতালের খোলা জমিতে বিপুল সংখ্যক শ্রমিককে বিভিন্ন কাজে ব্যস্ত থাকতে দেখা গেছে। মঞ্চসহ বিভিন্ন নির্মাণ কাজের ঠিকাদাররা শ্রমিকদের দ্রুত কাজ করতে বার বার তাগাদা দিচ্ছিলেন।

সকাল সোয়া ১১টায় সার্বিক প্রস্তুুুতি দেখতে সেখানে যান স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক। তার সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ঢামেক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রী এ সময় প্রধানমন্ত্রী কোন রাস্তা দিকে প্রবেশ করবেন, কখন ভিত্তিপ্রস্তুর ফলক উন্মোচন করবেন ও মঞ্চে কোন স্থানে বসবেন ইত্যাদি জানতে চান।

Burn-Institute

৫শ’ শয্যার বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও হাসপাতালের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম স্বাস্থ্য প্রতিমন্ত্রীকে সার্বিক অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। স্বাস্থ্য প্রতিমন্ত্রী আয়োজনের সার্বিক প্রস্তুুতির অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

Burn-Institute

একাধিক বার্ন বিশেষজ্ঞ জানান, মোট ১ দশমিক ৭৬ একর জমিতে বার্ন ইনস্টিটিউট ও হাসপাতালটি সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে নির্মিত হবে। আন্ডারগ্রাউন্ডে দুই তলা বেইজমেন্টসহ মোট ১২তলা বিশিষ্ট বহুতল একাধিক ভবনের নির্মাণ কাজ খুব শিগগিরই শুরু হবে। পৃথক তিনটি ব্লকের একটিতে বার্ন, একটিতে প্লাস্টিক ও অপরটিতে একাডেমিক ভবন থাকবে।

Burn-Institute

তারা জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে রাজধানীসহ সারাদেশের দগ্ধ রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করার পাশাপাশি উচ্চতর ডিগ্রিপ্রাপ্ত ও গুণগত মানসম্পন্ন বার্ন বিশেষজ্ঞ চিকিৎসক গড়ে তোলার লক্ষ্যে এটি নির্মিত হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫৩০ কোটি টাকা।

এমইউ/এসএইচএস/পিআর

আরও পড়ুন