ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

অপ্রয়োজনীয়ভাবে প্লাটিলেট দেওয়া হচ্ছে ৯০ শতাংশ ডেঙ্গুরোগীর

আবদুল্লাহ আল মিরাজ | প্রকাশিত: ০৭:২১ পিএম, ২৬ জুলাই ২০২৩

দেশজুড়ে মহামারি আকার ধারণ করতে চলেছে ডেঙ্গু। এডিস মশাবাহিত এ রোগটি প্রতিদিন কাড়ছে প্রাণ। জুলাই মাসে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা ক্রমেই বাড়ছে। অধিকাংশ ডেঙ্গুরোগী আক্রান্ত হওয়ার পর থেকে দুশ্চিন্তায় থাকেন রক্তের প্লাটিলেট নিয়ে। যার সুযোগ নিচ্ছেন কিছু হাসপাতাল ও চিকিৎসক। স্বাস্থ্য অধিদপ্তরের গাইডলাইন অনুসরণ না করেই অপ্রয়োজনীয়ভাবে দেওয়া হচ্ছে প্লাটিলেট। যাতে আক্রান্ত ব্যক্তি শারীরিক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া গাইডলাইন অনুসারে, ডেঙ্গুরোগীর প্লাটিলেট ১০ হাজারের নিচে না নামলে প্লাটিলেট ব্যবহারের প্রয়োজন নেই। তবে ২০ হাজারের নিচে নামলে এবং এ সময়ে রোগীর রক্তক্ষরণ দেখা দিলে সেক্ষেত্রে প্লাটিলেট দেওয়া যেতে পারে। তবে এ নির্দেশনার তোয়াক্কা না করে কিছু চিকিৎসক অকারণেই প্লাটিলেট দিচ্ছেন। ৯০ শতাংশ ক্ষেত্রেই অযাচিতভাবে দেওয়া হচ্ছে প্লাটিলেট।

আরও পড়ুন>> ডেঙ্গু আক্রান্ত সব রোগীকে হাসপাতালে ভর্তির প্রয়োজন নেই 

বিশেষজ্ঞদের মতে, অকারণে প্লাটিলেট গ্রহণে ভবিষ্যতে রোগীর শরীরে অজানা ভাইরাস বাসা বাঁধতে পারে। উদ্বেগজনক পরিস্থিতি এড়াতে চিকিৎসক ও রোগী উভয়কে সচেতন হওয়ার পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের তদারকি জরুরি বলে মনে করছেন তারা।

 

অকারণে প্লাটিলেট দেওয়ার ফলে রোগীর শরীর প্লাটিলেট উৎপাদন বন্ধ করে দেয়। এতে যে রোগীর চার-পাঁচ দিনে হাসপাতাল ছাড়ার কথা তিনি সাত-আট দিনে হাসপাতাল ছাড়ছেন। এই পুরো ব্যাপারটাই বেসরকারি হাসপাতালের লাভ।

 

রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ডেঙ্গুরোগী সিরাজুল ইসলাম। তার ভাই আজাদ কোয়ান্টাম ব্লাড ব্যাংকে এসেছেন প্লাটিলেট সংগ্রহ করতে। তিনি জানান, তার ভাই চারদিন ধরে হাসপাতালে ভর্তি। তবে তার প্লাটিলেট কাউন্ট কমছে। এখন ৩০ হাজারে আছে। চিকিৎসক বলেছেন প্লাটিলেট দিতে হবে তাই এসেছেন ডোনার নিয়ে।

প্লাটিলেট কখন নেওয়া উচিত?
শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের ব্লাড ট্রান্সফিউশন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুল হক জাগো নিউজকে বলেন, ৯০ শতাংশ ক্ষেত্রে অপ্রয়োজনীয় প্লাটিলেট দেওয়া হচ্ছে। ডেঙ্গুরোগীর স্বজনরা প্লাটিলেট দেওয়ার জন্য চিকিৎসকদের চাপ দিচ্ছেন। চিকিৎসকরাও ঝুঁকি নিতে চাচ্ছেন না। চিকিৎসক চিন্তা করেন প্লাটিলেট ৪০ হাজার বা ৩০ হাজারে নেমে গেলে রোগীর স্বজনরা ভুল বুঝতে পারেন বা জটিলতা তৈরি হতে পারে। সেজন্য অনেক চিকিৎসক দেন। চিকিৎসক সিদ্ধান্তহীনতা ও নিরাপত্তাহীনতায় ভোগেন।

আরও পড়ুন>> ঢাকার যে ১১ এলাকা থেকে ডেঙ্গুরোগী বেশি আসছেন

‘আবার এখানে প্লাটিলেট দেওয়া নিয়ে যে দুষ্কৃতকারী নেই তাও বলা যায় না। দেখা যায় অনেকে প্লাটিলেট ব্যবসায় জড়িত। প্লাটিলেট যত বেশি দেওয়া হবে হাসপাতালের তত লাভ। এতে দেখা যায় যিনি প্লাটিলেট নিতে বলছেন তিনিও কিছুটা বেনিফিটেড হন। এ প্রেক্ষাপটেই প্লাটিলেটের সিদ্ধান্ত খুব দ্রুত চলে আসছে।’

তিনি বলেন, অকারণে প্লাটিলেট দেওয়ার ফলে রোগীর শরীর প্লাটিলেট উৎপাদন বন্ধ করে দেয়। এতে যে রোগীর চার-পাঁচ দিনে হাসপাতাল ছাড়ার কথা তিনি সাত-আট দিনে হাসপাতাল ছাড়ছেন। এই পুরো ব্যাপারটাই বেসরকারি হাসপাতালের লাভ, যা সব হাসপাতালে না হলেও অনেক হাসপাতালই এদিকে ঝুঁকেছে। যা বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে বড় সমস্যা হয়ে উঠতে পারে।

ডেঙ্গুর প্লাটিলেট প্রয়োগের জন্য যে গাইডলাইন দেওয়া হয়েছে তা মেনে চলাই নিরাপদ জানিয়ে তিনি বলেন, ডেঙ্গুতে প্লাটিলেট কমলেও আবার সেটি তৈরি হয়। প্লাটিলেট যখন রোগীর শরীরে প্রয়োজন তখন তা কাজে লাগবে। অপ্রয়োজনীয়ভাবে যদি প্লাটিলেট দেওয়া হয় তখন শরীরের স্বাভাবিক প্লাটিলেট উৎপাদন ব্যাহত হয়। নতুন করে প্লাটিলেট উৎপাদনে সময় নেয় শরীর। রোগী সুস্থ হতে সময় লেগে যায়।

তিনি বলেন, রোগীর অবস্থার ওপর প্লাটিলেট দেওয়া নির্ভর করে। অনেক সময় রোগীর প্লাটিলেট ১০ হাজারের নিচে নামলেও রক্তক্ষরণ হয় না। রক্তপাত না থাকলে প্লাটিলেট দিতে হবে না। আর রক্তপাত যে শুধু প্লাটিলেটের অভাবে হয় তাও নয়। ডেঙ্গুতে নানা কারণে রক্তপাত হতে পারে। এজন্য গাইডলাইনে বলা হয়েছে ডেঙ্গুরোগীর প্লাটিলেট ১০ হাজারের নিচে নামলে প্লাটিলেট দেওয়ার চিন্তা করার জন্য। আর ২০ হাজারের নিচে নামার পরে যখন রক্তপাত হয় তখন তার জন্য প্লাটিলেট দেওয়া যেতে পারে।

আরও পড়ুন>> ডেঙ্গু আক্রান্তদের ৬০ শতাংশের বেশি পুরুষ

ব্লাড ব্যাংকগুলোর তথ্য অনুযায়ী, বর্তমান ডেঙ্গু মৌসুমে প্লাটিলেট দেওয়া-নেওয়া বেড়েছে তিন-চারগুণ। প্লাটিলেট দেওয়া-নেওয়ায় খরচও বেড়েছে। প্লাটিলেট নেওয়ার পরিমাণ সম্পর্কে জানতে চাইলে কোয়ান্টাম ল্যাবের কর্মকর্তা শামীমা নাসরিন মুন্নি বলেন, জুলাইয়ের শুরুতে হঠাৎ প্লাটিলেটের চাহিদা বেড়ে গেছে। দৈনিক গড়ে ২৫০ ব্যাগ করে প্লাটিলেটের চাহিদা আসছে। অন্য সময় ক্যানসার, অ্যানিমিয়া রোগী কিংবা নবজাতকদের জন্য প্লাটিলেটের চাহিদা আসে। তবে সে চাহিদা ৫০ থেকে ৭০ ব্যাগের বেশি ছিল না।

 

ডেঙ্গু আক্রান্তদের জন্য প্লাটিলেট কমে যাওয়াটা বড় বিষয় নয়। ডেঙ্গুর ক্ষেত্রে ঝুঁকির কারণ হতে পারে প্লাজমা লিকেজ। কিন্তু সমাজে ভুল ধারণা আছে। প্লাটিলেট কমলেই পরিবারগুলো উদ্বিগ্ন হয়ে যায়।

 

প্লাটিলেট নিতে খরচ

খরচের বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ডা. আশরাফুল হক বলেন, দুভাবে মূলত প্লাটিলেট নেওয়া হয়। একটি হচ্ছে সরাসরি ডোনার থেকে মেশিনের মাধ্যমে প্লাটিলেট নেওয়া। অন্যটি চারজন ডোনার থেকে রক্ত নিয়ে সেই রক্ত থেকে এক ব্যাগ প্লাটিলেট নেওয়া। মেশিনারির মাধ্যমে একজন থেকে নেওয়া প্লাটিলেটে খরচ পড়ে কমপক্ষে ২০ হাজার থেকে হাসপাতালভেদে ৩০ হাজার পর্যন্ত। মেশিনারির মাধ্যমে প্লাটিলেট নেওয়ার জন্য যে কিট ব্যবহার করা হয় তার দাম নিয়ন্ত্রিত নয়। কয়েকটি প্রতিষ্ঠান কিটগুলো আনে। তাদের দেওয়া মূল্যেই মানুষকে তা কিনতে হয়। আর কয়েকজন ডোনার থেকে যে প্লাটিলেট তৈরি করা হয় তার মূল্য ছয় হাজার থেকে ১৪ হাজার টাকা পর্যন্ত।

স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার (এনসিডিসি) লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন জাগো নিউজকে বলেন, ডেঙ্গু আক্রান্তদের জন্য প্লাটিলেট কমে যাওয়াটা বড় বিষয় নয়। ডেঙ্গুর ক্ষেত্রে ঝুঁকির কারণ হতে পারে প্লাজমা লিকেজ। কিন্তু সমাজে ভুল ধারণা আছে। প্লাটিলেট কমলেই পরিবারগুলো উদ্বিগ্ন হয়ে যায়।

তিনি বলেন, ডেঙ্গুজনিত মৃত্যুঝুঁকি কমাতে প্লাটিলেট নিয়ে চিন্তিত না হয়ে অন্য লক্ষণের দিকে নজর রাখা জরুরি। এসময় রোগীর রক্তচাপ কমে যাওয়া, অবসাদগ্রস্ততা, ঘাম হওয়া ও বমিভাব– এসব লক্ষণ দেখা দিলে রোগীর শারীরিক অবস্থা গুরুতর হয়ে উঠতে পারে। এসব লক্ষণ দেখা দিলে ডেঙ্গু আক্রান্ত রোগীকে তাৎক্ষণিক হাসপাতালে ভর্তি করে ফ্লুইড বা স্যালাইন দেওয়া জরুরি।

আশরাফুল হক বলেন, আমাদের দেশে রক্তদাতার সংখ্যা লিমিটেড। এই সময়ে এসে অযাচিত রক্তের ব্যবহার বেড়ে যাওয়ায় রক্তদাতা খুঁজে পাওয়া কষ্টকর হয়ে পড়েছে। এভাবে চলতে থাকলে ক্যানসার আক্রান্ত রোগী বা বিভিন্ন রক্তরোগে আক্রান্ত রোগীদের প্রয়োজনে রক্তের ডোনার পাওয়া সমস্যা হয়ে যাবে। তাই এটি স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণ করা উচিত।

এএএম/এএসএ/জিকেএস

টাইমলাইন

  1. ১০:৩৭ এএম, ২৭ জুলাই ২০২৩ ডেঙ্গু নিধনে শাস্তির কোনো বিকল্প নেই: স্বাচিপ সভাপতি
  2. ১০:২৬ এএম, ২৭ জুলাই ২০২৩ ‘মহামারি ঘোষণা করতে নীতিনির্ধারকদের মধ্যে অজানা ভয় আছে’
  3. ১০:২৩ এএম, ২৭ জুলাই ২০২৩ পুলিশের ডাম্পিং ডেঙ্গুর বড় প্রজননস্থল: ইকবাল হাবিব
  4. ১০:০৪ এএম, ২৭ জুলাই ২০২৩ আগামী দুই মাস ডেঙ্গুর জন্য বেশ শঙ্কার: কবিরুল বাশার
  5. ০৯:৪৯ পিএম, ২৬ জুলাই ২০২৩ ডেঙ্গুর বাড়বাড়ন্তে কয়েল-ক্রিম-স্প্রে ব্যবসায়ীদের পোয়াবারো
  6. ০৮:৪৯ পিএম, ২৬ জুলাই ২০২৩ কোরবানির ঈদের পর এলাকায় ঢোকেননি মশককর্মী
  7. ০৮:২৩ পিএম, ২৬ জুলাই ২০২৩ ‘রেজিট্যান্স ম্যাকানিজম বেড়ে মশা শক্তিশালী হয়ে উঠছে’
  8. ০৮:০৮ পিএম, ২৬ জুলাই ২০২৩ ‘পেঁপে পাতার রস খেলে প্লাটিলেট বাড়ে এটা প্রমাণিত না’
  9. ০৭:২১ পিএম, ২৬ জুলাই ২০২৩ অপ্রয়োজনীয়ভাবে প্লাটিলেট দেওয়া হচ্ছে ৯০ শতাংশ ডেঙ্গুরোগীর
  10. ০৬:৫৭ পিএম, ২৬ জুলাই ২০২৩ আক্রান্ত রোগীরাও স্বজনদের নিয়ে ছুটছেন হাসপাতালে
  11. ০৫:৫৪ পিএম, ২৬ জুলাই ২০২৩ পটুয়াখালীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও বাড়ছে ডেঙ্গু রোগীর চাপ
  12. ০৫:৪০ পিএম, ২৬ জুলাই ২০২৩ লিফলেট-ব্যানারে সীমাবদ্ধ ডেঙ্গু প্রতিরোধ
  13. ০৫:১৫ পিএম, ২৬ জুলাই ২০২৩ ডেঙ্গু নিয়ে হাইকোর্টে রিট: চার বছরেও নেই অগ্রগতি
  14. ০৫:০৩ পিএম, ২৬ জুলাই ২০২৩ বরিশালে ডেঙ্গুতে যুবকের মৃত্যু, একদিনে হাসপাতালে ভর্তি ২৮৪
  15. ০৪:৫৮ পিএম, ২৬ জুলাই ২০২৩ ‘ডেঙ্গুর শহর’ ঢাকা, জ্বর হলেই ছুট হাসপাতালে
  16. ০৪:৪১ পিএম, ২৬ জুলাই ২০২৩ পরিবেশ-চিকিৎসায় সন্তোষ, ঘাটতি জনবলের
  17. ০৪:১৮ পিএম, ২৬ জুলাই ২০২৩ মশা নিধনে এখনো ব্যবস্থা নেয়নি চবি
  18. ০৩:৫৫ পিএম, ২৬ জুলাই ২০২৩ ডেঙ্গুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডাবের দাম
  19. ০৩:৩৮ পিএম, ২৬ জুলাই ২০২৩ বাড্ডায় ঘরে ঘরে ডেঙ্গুরোগী, নিম্নবিত্তের ভরসা নাপা
  20. ০১:৫৪ পিএম, ২৬ জুলাই ২০২৩ ‘হাত খুলে দাও পার্কে যাবো’
  21. ০১:০৭ পিএম, ২৬ জুলাই ২০২৩ বেশি খরচে ডেঙ্গুর ‘ভালো’ চিকিৎসা, দিনে ৫ হাজার টাকা
  22. ১২:৫৮ পিএম, ২৬ জুলাই ২০২৩ ডেঙ্গুতে প্রাণ গেলো ভিকারুননিসার আরও এক ছাত্রীর
  23. ১২:০৫ পিএম, ২৬ জুলাই ২০২৩ ব্লাড সেল সেপারেটর নেই, সেবা ব্যাহত
  24. ১১:২২ এএম, ২৬ জুলাই ২০২৩ ঢাকার দুই সিটির কর্মসূচি অনেক, ফলাফল ‘শূন্য’
  25. ১১:২০ এএম, ২৬ জুলাই ২০২৩ ডেঙ্গুরোগীর চাপে বেসামাল মুগদা হাসপাতাল
  26. ১০:০৮ এএম, ২৬ জুলাই ২০২৩ গরমে মশারি টানাতে অনীহা রোগীদের
  27. ১০:০১ এএম, ২৬ জুলাই ২০২৩ প্রতি তিনজনে দুজন ডেঙ্গুর উপসর্গ নিয়ে ভর্তি
  28. ০৯:৫১ এএম, ২৬ জুলাই ২০২৩ ডেঙ্গুতে মৃত্যু, স্বাস্থ্যমন্ত্রী যা বলেন
  29. ০৯:৩৫ এএম, ২৬ জুলাই ২০২৩ জামালপুরে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, হাসপাতালে ভর্তি ১৮ রোগী
  30. ০৯:১০ এএম, ২৬ জুলাই ২০২৩ বাংলাদেশ থেকে ভারতে যেতে ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলকের দাবি
  31. ০৮:৫১ এএম, ২৬ জুলাই ২০২৩ জবিতে নাজুক ড্রেনেজ ব্যবস্থা, ডেঙ্গু আতঙ্ক
  32. ০৮:৪০ এএম, ২৬ জুলাই ২০২৩ ‘স্প্রে কইরা রাস্তার মশা খেদাইয়া বস্তিতে ঢুকাইছে’
  33. ০৮:৩০ এএম, ২৬ জুলাই ২০২৩ বিশ্বজুড়েই বাড়ছে ডেঙ্গুর প্রকোপ
  34. ০৮:২০ এএম, ২৬ জুলাই ২০২৩ কমে গেছে আইভি স্যালাইনের মজুত, সংকটের আশঙ্কা
  35. ০৮:১৭ এএম, ২৬ জুলাই ২০২৩ হাসপাতালে আর্তনাদ, রক্তের জন্য হাহাকার
  36. ০৮:৫৫ পিএম, ২৫ জুলাই ২০২৩ চট্টগ্রামে মশার লার্ভা পাওয়ায় ৬ ভবন মালিকের জরিমানা
  37. ০৭:১৭ পিএম, ২৫ জুলাই ২০২৩ ডেঙ্গুতে একদিনে রেকর্ড ২৪১৮ জন হাসপাতালে ভর্তি
  38. ০৭:১৫ পিএম, ২৫ জুলাই ২০২৩ ডেঙ্গুতে একদিনে ১৬ মৃত্যু, ২০০ ছাড়ালো প্রাণহানি
  39. ০৩:০৬ পিএম, ২৫ জুলাই ২০২৩ বরিশালে ডেঙ্গুতে আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৯৩
  40. ০১:৩৫ পিএম, ২৫ জুলাই ২০২৩ ডেঙ্গুতে সিনিয়র সহকারী সচিবের মৃত্যু, ছিলেন ৮ মাসের অন্তঃসত্ত্বা