ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

নানা কর্মসূচির মধ্য দিয়ে মিডওয়াইফারি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৪১ পিএম, ০৫ মে ২০২৩

‘তথ্য থেকে বাস্তবে, সব মিডওয়াইফ এক সাথে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার (৫ মে) পালিত হয়েছে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

এছাড়া নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর র‌্যালি করেছে। সকালে অধিদপ্তরের মহাপরিচালক মাকসুরা নূর এনডিসির নেতৃত্বে র‌্যালিটি ঢাকা নার্সিং কলেজ হতে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর প্রদক্ষিণ করে শেষ হয়।

আরও পড়ুন: নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল সংশোধন বিল পাস

এসময় উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক, ইউএনএফপিএ’র চিপ অব হেলথ ডা. রঘুবংশী রঘুস্বামী, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক নাসির উদ্দীন, রশিদুল মান্নাফ কবীর ও ডা. স্বপন কুমার মন্ডল, রেজিস্ট্রার রাশিদা আক্তার, ঢাকা নার্সিং কলেজের অধ্যক্ষ শিরিনা আক্তার প্রমুখ।

র‌্যালিতে সরকারি-বেসরকারি মিডওয়াইফারি শিক্ষা ও সেবা প্রতিষ্ঠানের প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী এবং মিডওয়াইফ অংশগ্রহণ করেন। এছাড়া দিবসটি উপলক্ষে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পক্ষ থেকে জাতীয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়।

আরও পড়ুন: নার্সিং পেশায় ক্যারিয়ার গড়তে যা করবেন

একজন মিডওয়াইফ বা ধাত্রী গর্ভাবস্থায়, প্রসব বেদনা এবং প্রসবের প্রারম্ভিক অবস্থায় নারী এবং শিশুদের পরামর্শ, যত্ন এবং সহায়তা দিয়ে থাকেন। তিনি গর্ভাবস্থার সময়ে নারীদের তত্ত্বাবধানে রেখে বিভিন্ন স্বাস্থ্য সেবা সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করেন। স্বাস্থ্য ও শিশুর পরিচর্যা বিষয়ক উপদেশ দেন।

এএএম/জেডএইচ/এএসএম