ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

‘৬ ঘণ্টার বেশি পেটে ব্যথা থাকলে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২২

পেটে ব্যথাকে কোনোভাবেই অবহেলা করা যাবে না। কোনো রোগীর পেটে ব্যথা যদি সাধারণ ওষুধে না কমে ও ছয় ঘণ্টার বেশি সময় ধরে থাকে, তাহলে দেরি না করে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে কিংবা পরামর্শ নিতে হবে।

রোববার (১১ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এ ব্লক মিলনায়তনে পেট ব্যথা নিয়ে আয়োজিত সেমিনারে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এসব কথা বলেন। বিএসএমএমইউ সেন্ট্রাল সাব-কমিটি এ সেমিনারের আয়োজন করে।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, প্রতিদিন পেট ব্যথা নিয়ে অসংখ্য রোগী আমাদের হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। এসব পেট ব্যথার অধিকাংশের কারণ নির্ণয় করা গেলেও প্রায় ৩০ শতাংশের কারণ নির্ণয় করা যায় না।

পেটে ব্যথার অন্যতম কারণগুলো হলো- পেপটিক আলসার ডিজিজ, অগ্ন্যাশয়ের প্রদাহ, আইবিএস, পিত্তথলির প্রদাহ, পিত্তথলির ভেতরে পাথর, লিভারের প্রদাহ (হেপাটাইটিস)। কিছু ক্ষেত্রে পেটে ব্যথা থেকে পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন ও পিত্তথলির ক্যানসার সৃষ্টি হয়ে মৃত্যুও হতে পারে।

সঠিকভাবে পরীক্ষা না করে রাতে পেটে ব্যথায় গ্যাসের ওষুধ খেয়ে শুয়ে থাকলে মৃত্যুও হতে পারে। রাত ও ভোরে পেট ব্যথা মারাত্মক আকার ধারণ করে। মনে রাখতে হবে, রাত-ভোরের ব্যথায় মৃত্যুর হার বেশি।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিষয় নিয়ে তিনি বলেন, আমরা খুব তাড়াতাড়ি ২৫ চিকিৎসককে পিএইচডি কোর্সে ইনরোলমেন্ট করতে যাচ্ছি। ফ্যাকাল্টির পাশাপাশি রেসিডেন্টদেরও গবেষণায় আগ্রহী করতে আমাদের অনেক উদ্যোগ রয়েছে।

‘আগামী ১৪ সেপ্টেম্বর বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আমাদের স্বপ্নের সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করবেন। এ হাসপাতাল চালু হলে স্বাস্থ্যখাতে আরেকটি নবদিগন্তের সূচনা হবে।’

সেমিনারে কি-নোট স্পিকার হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন বিএসএমএমইউয়ের শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. রোকুনুজ্জামান, সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এস.এম. সাঈদ উল আলম, গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফজলুল করিম চৌধুরী।

এতে তিনটি প্রবন্ধের ওপর আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন।

সেমিনারটিতে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ সেন্ট্রাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী। সঞ্চালনায় ছিলেন সেন্ট্রাল সাব-কমিটির সদস্যসচিব ও নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ (সবুজ) ও রেসপাইরেটোরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সম্প্রীতি ইসলাম।

এএএম/এসএএইচ/জিকেএস