ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি স্বাস্থ্য বিভাগ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৩ এএম, ২০ জুলাই ২০২২

সরকার ৭৫ লাখ বুস্টার ডোজ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণে মঙ্গলবার (১৯ জুলাই) বুস্টার ডোজ দিবস পালন করেছে। তবে সেই লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে স্বাস্থ্য বিভাগ।

দিবসটিতে সকাল ৯টা থেকে সারাদিনে বুস্টার ডোজ পেয়েছে ৫৬ লাখ ৩৭ হাজার ৩ জন, যা লক্ষ্যমাত্রার ৭৫ শতাংশ। এর মধ্যে ২৬ লাখ ৫৭ হাজার ৪১০ জন পুরুষ ও ২৯ লাখ ৭৯ হাজার ৫৯৩ জন নারী বুস্টার ডোজ নি‌য়ে‌ছেন।

সোমবার (১৮ জুলাই) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক হতাশা নিয়ে জানিয়েছিলেন, জনগণ করোনার বুস্টার ডোজ নিতে এগিয়ে আসছে না। এখন পর্যন্ত ২০ শতাংশ মানুষকেও বুস্টার ডোজের আওতায় আনা যায়নি।

মঙ্গলবার টিকা কেন্দ্র পরিদর্শনে এসে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলমও বুস্টার ডোজে মানুষের অনাগ্রহের কথা জানান।

তিনি বলেন, মানুষের এখন টিকা নেওয়ার আগ্রহ অনেক কমে গেছে। আগে যে রকম ভয়াবহতা ছিল প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার পরে সেই ভয়াবহতা না থাকায়, আমরা তাদের মধ্যে আগ্রহ কম দেখছি।

স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো তথ্যে জানা যায়, দে‌শে মঙ্গলবার পর্যন্ত ৩ কো‌টি ৬১ লাখ ৯০ হাজার ৮১৫ জনকে বুস্টার ডোজ দেওয়া হ‌য়েছে। করোনার প্রথম ডোজ নিয়েছেন ১২ কো‌টি ৯৫ লাখ ৮৬ হাজার ৭২১ জন। আর ‌টিকার দ্বিতীয় ডোজ নি‌য়ে‌ছেন ১২ কো‌টি ১ লাখ ৫ হাজার ৪২৩ জন।

বর্তমানে দেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, সিনোভ্যাক এবং জনসন ও জনসনের টিকা দিচ্ছে সরকার।

এএএম/এমপি