ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

দক্ষ অধ্যক্ষ ও উপাধ্যক্ষ খুঁজছে স্বাস্থ্য মন্ত্রণালয়

প্রকাশিত: ১১:০৯ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

সরকারি মেডিকেল কলেজে পদায়নের জন্য দক্ষ অধ্যক্ষ ও উপাধ্যক্ষ খুঁজছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ লক্ষ্যে যোগ্য চিকিৎসদের প্যানেল গঠনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। অধ্যক্ষ ও উপাধ্যক্ষ হতে ইচ্ছুক অধ্যাপক ও সহযোগী অধ্যাপকদের নাম প্যানেলভুক্ত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠাতে স্বাস্থ্য অধিদফতরকে তাগিদ দিয়ে জরুরি বিজ্ঞপ্তি জারি করেছেন মন্ত্রণালয়ের উপসচিব মঈনউদ্দিন আহমেদ।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে সরকারি মেডিকেল কলেজের মোট সংখ্যা ৩০টি। এ সব মেডিকেল কলেজের এক তৃতীয়াংশ কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে যোগ্য চিকিৎসক নেই। বেশ কয়েকটি মেডিকেল কলেজে সহকারী অধ্যাপকদের এ দুটি গুরত্বপূর্ণ পদে ভারপ্রাপ্ত হিসেবে পদায়ন দিয়ে চলছে। বিশেষ করে গত বছর নতুনভাবে চালু হওয়া ৭টি সরকারি মেডিকেল কলেজে দক্ষ অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নেই বললেই চলে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন চিকিৎসা শিক্ষা বিশেষজ্ঞ জানান, স্নাতক পর্যায়ের চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে রাজনীতির বাইরে রেখে যোগ্যতমদের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ দেয়া উচিত। কিন্তু বাস্তবতায় দেখা যায় সিনিয়র অধ্যাপকদের ডিঙ্গিয়ে দলীয় আনুগত্যে রয়েছে এমন জুনিয়র অনেককে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগ দেয়ার ঘটনা ঘটেছে। রাজধানীর একটি সরকারি কলেজে একজন জুনিয়র চিকিৎসকের উপাধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়া নিয়ে হাসি-তামাশার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারিত ফরমে আগ্রহী অধ্যাপক ও সহযোগী অধ্যাপকদের নাম, বর্তমান কর্মস্থল ও পদবী, স্থায়ী ঠিকানা, চাকরিতে যোগদান, বর্তমান পদে পদোন্নতির তারিখ, বিষয়, অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে পছন্দের অগ্রাধিকার ক্রম (৩০টি মেডিকেল কলেজ) ও মোবাইল নম্বরসহ বিস্তারিত তথ্য-উপাত্ত চাওয়া হয়েছে।

অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ প্যানেল তৈরি প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বলেন, বেশ কয়েকটি সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে ভারপ্রাপ্তদের দিয়ে পরিচালিত হচ্ছে। সে সব পদে যোগ্যতমদের পদায়ন দিতেই প্যানেল তৈরির কাজ চলছে। তবে এ বিষয়টি সম্পর্কে স্বাস্থ্য মহাপরিচালক ভাল জানেন বলে তার সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন।

এমইউ/এসএইচএস/আরআইপি