ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

সচেতনতা সৃষ্টির মাধ্যমে জরায়ু ও স্তন ক্যান্সার প্রতিরোধ সম্ভব

প্রকাশিত: ০১:৩৫ পিএম, ২৪ জানুয়ারি ২০১৬

সচেতনতা সৃষ্টির মাধ্যমে প্রাথমিক অবস্থায় স্তন ও জরায়ু মুখের সমস্যা চিহ্নিত করা গেলে প্রতিরোধ করা সম্ভব বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম।

রোববার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ইউএনএফপিএ আয়োজিত জরায়ু মুখ ক্যান্সার ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সচেতনতা সৃষ্টির মাধ্যমে প্রাথমিক অবস্থায় স্তন ও জরায়ু মুখের সমস্যা চিহ্নিত করা গেলে প্রতিরোধ করা সম্ভব। দেশে প্রতি বছর হাজার হাজার নারী এ দুটি ক্যান্সারে মারা যাচ্ছে। সুতরাং শুধুমাত্র ঢাকায় নয় দেশের বিভিন্ন জেলা উপজেলায় গিয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে।

অনুষ্ঠানের শুরুতেই তিনি সাংবাদিক আলতাফ মাহমুদের মৃত্যুতে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কামরুল হাসান খান বলেন, ভেজাল খাদ্য ও পরিবেশ দূষণের কারণে প্রতিবছর ক্যান্সার আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সবার মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে ক্যান্সার প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দীন মোহাম্মদ নুরুল হকের সভাপতিত্বে এবং বিশিষ্ট সাংবাদিক বোরহান কবীরের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশরাফুন্নেসা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রাণলয়ের সচিব নাসিমা বেগম, ইউএনফপিএ`র বাংলাদেশ প্রতিনিধি আর্জেন্টিনা মেটাভেল পিচ্চিন প্রমুখ।

এএস/এসকেডি/পিআর