ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বাড্ডায় টিকাকেন্দ্রে উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১৪ পিএম, ২৮ মার্চ ২০২২

রাজধানীর বাড্ডায় বিভিন্ন টিকাকেন্দ্রে ভোর থেকেই ভিড় করছেন মানুষ। বিভিন্ন বয়সী মানুষের ভিড়ে টিকাকেন্দ্রের আশপাশের অলিগলিতে তৈরি হয়েছে দীর্ঘ সারি। তবে পুরুষের তুলনায় নারীর উপস্থিতি বেশি দেখা যায়। আজ (সোমবার) শুরু হয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের গণটিকার কার্যক্রম।

সোমবার (২৮ মার্চ) সকালে সরেজমিনে দেখা যায়, বাড্ডা এলাকার টিকা কেন্দ্রগুলোতে মানুষ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। পুরুষদের তুলনায় নারীদের উপস্থিতি বেশি। তবে তীব্র গরমে কিছুটা অস্বস্তিতে পড়েন টিকাগ্রহীতারা।

মধ্যবাড্ডায় টিকা নেওয়ার জন্য লাইনে দাঁড়িয়ে ছিলেন শাহানা আক্তার। সঙ্গে বাচ্চাকেও নিয়ে এসেছেন তিনি। লাইনে দাঁড়ানো অবস্থায় কথা হলে তিনি জাগো নিউজকে বলেন, অনেক ভিড়। এখানে পুরুষের জন্য একটা বুথ ও নারীদের জন্য একটি বুথ। স্বাস্থ্যকর্মী আরও বাড়ালে আমাদের এতক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হতো না।

আরজু নামে আরেকজন নারী বলেন, ৪০ মিনিট ধরে লাইনে দাঁড়িয়ে আছি। প্রচণ্ড গরম পড়ছে। এ গরমে এতক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকা অনেক কষ্টকর।

jagonews24

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে এই গণটিকা কার্যক্রম আগামী ৩০ মার্চ পর্যন্ত চলবে। যারা এ বছর ২৬ ফেব্রুয়ারি প্রথম ডোজ টিকা নিয়েছিলেন, তারা দ্বিতীয় ডোজের টিকা পাবেন। স্থানীয় ব্যবস্থাপনায় যেভাবে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছিল, একইভাবে দেওয়া হবে দ্বিতীয় ডোজের টিকা।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে আরও জানানো হয়, ১৮ বছর ও তার বেশি বয়সী যাদের দ্বিতীয় ডোজ গ্রহণের চার মাস অতিবাহিত হয়েছে, তারা এসএমএস না পেলেও কেন্দ্রে গিয়ে বুস্টার ডোজ গ্রহণ করতে পারবেন। এছাড়া ১২ বছর বা তারও বেশি বয়সী যারা এখনো প্রথম ডোজ টিকা নেননি, তাদেরও এই ক্যাম্পেইনে প্রথম ডোজ দিতে আহ্বান জানানোর হয়েছে।

এছাড়াও বাংলাদেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকা প্রধান কর্মসূচি চলমান রয়েছে। এর আওতায় ২৬ মার্চ পর্যন্ত সারাদেশে ২২ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার ২৯৮ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ টিকা পেয়েছেন ১২ কোটি ৬৮ লাখ ৮৪ হাজার ১২৩ জন। দুই ডোজ টিকা পেয়েছেন নয় কোটি ৫৪ লাখ ২৪ হাজার ৩১ জন। বুস্টার ডোজ পেয়েছেন ৭৪ লাখ ৮১ হাজার ১৪৪ জন।

এএএম/আরএডি/এএসএম