ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

আরটিপিসিআর সনদ প্রদর্শনের বাধ্যবাধকতা আর কতদিন?

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:০১ পিএম, ০৮ মার্চ ২০২২

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় ভ্রমণের ক্ষেত্রে আরটিপিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার রিপোর্ট প্রদর্শনের বাধ্যবাধকতার নির্দেশনা তুলে নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এখন শুধু দুই ডোজ টিকার সনদ নিয়ে বাংলাদেশ থেকে প্রায় সব দেশেই সহজে ভ্রমণ করতে পারছেন যাত্রীরা। পরিস্থিতি বিবেচনায় বিভিন্ন দেশ আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট প্রদর্শন করার বাধ্যবাধকতার নির্দেশনা তুলে নিলেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে আগত যাত্রীদের আন্তর্জাতিকসহ বিভিন্ন বন্দরে রিপোর্ট দেখাতে হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে জানা গেছে, প্রায় সাত মাস আগে ২০২১ সালের ১৬ আগস্ট সরকারি এক নির্দেশনায় বিদেশ থেকে আগত প্রত্যেক যাত্রী দুই ডোজ টিকা নেওয়ার পাশাপাশি ৪৮ ঘণ্টা আগে আরটিপিসিআর নেগেটিভ সনদ নিয়ে এসেছে কি না তা খতিয়ে দেখতে বলা হয়।

নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা জানান, সেই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার বেশি থাকায় নির্দেশনাটি জরুরি ছিল। কিন্তু বর্তমানে করোনার সংক্রমণ কমে আসায় পরিস্থিতি বিবেচনায় বিভিন্ন দেশ তাদের আগের জারি করা প্রজ্ঞাপন তুলে নিয়েছে। একইভাবে সাত মাস আগে জারি করা নির্দেশনাটিও বর্তমান সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় (৭ মার্চের রিপোর্ট অনুযায়ী করোনা সংক্রমণের হার ২ দশমিক ১৮ শতাংশ) তুলে নেওয়া সময়ের দাবি বলে ওই কর্মকর্তা অভিমত ব্যক্ত করেন।

দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরসহ বিভিন্ন বন্দর দিয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় বিভিন্ন দেশ থেকে মোট ১০ হাজার ৪০ জন যাত্রী এসেছেন। তাদের মধ্যে আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ৯ হাজার ২ জন যাত্রী এসেছেন। এছাড়া স্থলবন্দরগুলো দিয়ে ৭০৭ জন ও সমুদ্র বন্দর দিয়ে ৩৩১ জন যাত্রী এসেছেন।

নামপ্রকাশ না করার শর্তে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও স্বাস্থ্য অধিপ্তরের একাধিক কর্মকর্তা বলেন, অচিরেই বিদেশ থেকে আসা যাত্রীদের ভ্রমণে পিসিআর পরীক্ষার রিপোর্ট প্রদর্শনের বাধ্যবাধকতার নির্দেশনা ওঠে যাবে। তখন শুধু দুই ডোজ টিকা নেওয়ার সনদ প্রদর্শন করলেই হবে।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, বিদেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে এখন পর্যন্ত আরটিপিসিআর রিপোর্ট প্রদর্শনের বাধ্যবাধকতা রয়েছে। তারা পরবর্তী নির্দেশনার অপেক্ষা করছেন বলেও জানান তিনি।

এমইউ/এমএএইচ/জিকেএস