ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

দেশে টিকা উৎপাদনের প্রস্তুতি চলছে: ড. এ বি এম আব্দুল্লাহ

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২২

দেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক, একুশে পদকপ্রাপ্ত প্রফেসর ইমেরিটাস ড. এ বি এম আব্দুল্লাহ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশেই টিকা উৎপাদন হবে। দেশের সর্বস্তরের মানুষের জন্য টিকা সরবরাহ নিশ্চিত করার লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে সরকার।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাতে ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে বিশেষ অনুষ্ঠান ‘হাফ এন আওয়ার’র প্রথমপর্বের ওয়েবিনারে তিনি এসব কথা বলেন। করোনা মহামারি মোকাবিলায় করোনার ভ্যাকসিন বিষয়ে ‘টিকা না নিলে টেকা দায়’ শীর্ষক এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদের প্রচার কমিটির সদস্য দৃষ্টি প্রামাণিকের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন ওষুধ প্রযুক্তিবিদ ও বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক, স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

jagonews24

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র প্রফেসর ড. নাজমুল ইসলাম বলেন, দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশকে আমরা টিকা দিতে চাই। ১২ কোটি মানুষকে প্রথম ও দ্বিতীয় ডোজ দিতে চাই। তার মধ্যে এখন পর্যন্ত প্রথম ডোজ ১০ কোটি ও ২য় ডোজের আওতায় ৭ কোটি মানুষকে আনা সম্ভব হয়েছে।

অধ্যাপক আ ব ম ফারুক বলেন, টিকা হচ্ছে বিজ্ঞান। আমরা বিজ্ঞানকে অস্বীকার করতে পারি না। সবাইকে টিকা গ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, যেহেতু সরকার টিকা বিনামূল্যে প্রদান করছে, তাই সবার উচিত করোনার টিকা নেওয়া।

গর্ভবতী মায়েদের জন্য টিকা কতটুকু নিরাপদ সে বিষয়েও আলোচনা করেন বক্তারা।

অনুষ্ঠানের পরিকল্পনাকারী ও নির্দেশক সংগঠনের সাধারণ সম্পাদক সরদার মাহমুদ হাসান রুবেল জানান, সমসাময়িক নানা ইস্যুতে ‘হাফ এন আওয়ার’ শিরোনামের এই অনুষ্ঠানটি তারা নিয়মিত প্রচারের পরিকল্পনা করছেন। বঙ্গবন্ধুর দর্শন ও আদর্শকে সাধারণের মাঝে পৌঁছে দিতে ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকারের বিভিন্ন খাতের উন্নয়ন, টেলি মেডিসিন, এমনকি তারকাদের নিয়েও ভিন্ন ভিন্ন অনুষ্ঠান সাজাবে ঢাকা মহানগর বঙ্গবন্ধু পরিষদ। আগামীতে নির্ধারিত কিছু অনুষ্ঠানে সঞ্চালকের সঙ্গে সাধারণ মানুষও কমেন্ট করে আলোচকদের প্রশ্ন করতে পারবেন, যেন যে কোনো ইস্যুকে ষড়যন্ত্রকারীরা ভিন্ন খাতে প্রবাহিত করতে না পারে বলে জানান তিনি।

এমইউ/ইএ/জিকেএস