ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

সপ্তাহে করোনায় মৃত ২৫ জনের ২১ জনই টিকা নেননি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:০৪ পিএম, ১০ জানুয়ারি ২০২২

বেশকিছু দিন থেকে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত রোগীর সংখ্যা বাড়ছে। এই ভাইরাসে গত এক সপ্তাহে (৩ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি) ২৫ জন রোগীর মৃত্যু হয়। তাদের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ১৪ জন। এর মধ্যে একজন অন্তঃসত্ত্বা ছিলেন।

এর আগের সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছিল ১৭ জন। শতাংশের হিসেবে মৃত্যুহার ৪৭ শতাংশের বেশি বেড়েছে।

করোনার সংক্রমণরোধে টিকা গ্রহণ অত্যন্ত গুরত্বপূর্ণ। সরকার জনগণের জন্য সম্পূর্ণ বিনামূল্যে টিকা সরবরাহ করলেও তা গ্রহণে এখনো উদাসীনতা দেখা যাচ্ছে। গত এক সপ্তাহে করোনায় মৃত ২৫ জনের মধ্যে ২১ জনই অর্থাৎ ৮৪ শতাংশ রোগীই টিকা নেননি। অবশিষ্ট মাত্র চারজন অর্থাৎ মাত্র ১৬ শতাংশ টিকা গ্রহণ করেন। এই টিকাগ্রহণকারী চারজনের মধ্যে প্রথম ডোজের একজন ও দ্বিতীয় ডোজের মাত্র তিনজন টিকা গ্রহণ করেন।

সোমবার (১০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্র সূত্রে জানা গেছে, করোনায় মৃতদের মধ্যে অধিকাংশই কো-মরবিডিটি অর্থাৎ আগে থেকে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ এবং কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন।

দেশে ২০২১ সালের ২৭ জানুয়ারি করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন। বর্তমানে দেশে অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও ফাইজার, সিনোফার্ম এবং মর্ডানার টিকা দেওয়া হচ্ছে।

২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে চলতি বছরের ৯ জানুয়ারি পর্যন্ত সারাদেশে ১৩ কোটি ৪২ লাখ ৯৭ হাজার ১০ ডোজ টিকা দেওয়া হয়েছে।

তাদের মধ্যে প্রথম ডোজের টিকাগ্রহীতার সংখ্যা ৭ কোটি ৯০ লাখ ২ হাজার ২৪৩ জন, দুই ডোজ নিয়েছেন ৫ কোটি ৪৮ লাখ ৬৬ হাজার ১৭১ জন এবং বুস্টার ডোজ নিয়েছেন ৪২ লাখ ৮ হাজার ৫৯৬ জন।

এমইউ/এমআরআর/এমএস