ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

নারী ক্রিকেটাররা ভালো আছেন: ১০ দিন পর আইসোলেশনমুক্ত হবেন!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১২ ডিসেম্বর ২০২১

করোনাভাইরাসের আফ্রিকান ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত জাতীয় নারী ক্রিকেট দলের দুই খেলোয়াড় সুস্থ আছেন। মৃদু লক্ষণযুক্ত রোগী হিসেবে ১০ দিন পরই তারা আইসোলেশনমুক্ত হবেন।

রোববার (১২ ডিসেম্বর) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে দেওয়া বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর (অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন এ তথ্য জানান।

তিনি বলেন, জাতীয় গাইডলাইন অনুসরণ করে দুই নারী ক্রিকেটারকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের ‘মাইল্ড ইলনেস’ হয়েছে। তবে শারীরিক অবস্থা ভালো। তারা আইসোলেশনে রয়েছেন।

রোবেদ আমিন বলেন, যেহেতু তারা মৃদু লক্ষণযুক্ত রোগী, এক্ষেত্রে সাধারণত ১০ দিন পর এমনিতেই করোনা নেগেটিভ হয়ে যায়। এসময় কোনো ধরনের উপসর্গ না থাকলে তারা আইসোলেশনমুক্ত হবেন। উপসর্গ থাকলেও জটিলতা না থাকলে ১৪ দিন পর তারা করোনামুক্ত বলে বিবেচিত হবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র আরও বলেন, পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে করোনা পরিস্থিতি অনেক বেশি স্থিতিশীল। এ স্থিতিশীলতা অব্যাহত রাখতে সরকারি সব নির্দেশনা সুন্দরভাবে পালন করতে হবে। ব্যক্তিগত স্বাস্থ্যবিধি ও শিষ্টাচার অবশ্যই মেনে চলতে হবে।

তিনি বলেন, আমাদের মধ্যে মাস্ক না পরা, লোকসমাগম করা এবং নিয়মিত সাবান-পানি দিয়ে হাত না ধোয়া ও শারীরিক দূরত্ব বজায় না রাখার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এ ব্যাপারে সতর্ক হতে হবে।

ডা. রোবেদ বলেন, ওমিক্রন যতই আসুক ভয় পাওয়ার কারণ নেই। সবাইকে সচেতন হতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরিধান, সাবান-পানি দিয়ে হাত ধোয়া ও জনসমাগম এড়িয়ে চললে করোনামুক্ত থাকা সম্ভব।

এমইউ/এমকেআর/জিকেএস