ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

করোনার নমুনা পরীক্ষা কোটি ছুঁই ছুঁই

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:০৭ পিএম, ১২ অক্টোবর ২০২১

রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ছুঁই ছুঁই করছে। আগামী দু-একদিনের মধ্যে এ সংখ্যা কোটি ছাড়িয়ে যাবে।

করোনা সংক্রমণ শুরুর পর থেকে মঙ্গলবার (১২ অক্টোবর) পর্যন্ত রাজধানীসহ সারাদেশে মোট ৯৯ লাখ ৯৮ হাজার ৫৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজধানীসহ সারাদেশে মোট ৯৯ লাখ ৯৮ হাজার ৫৪৪ জনের নমুনা পরীক্ষায় ১৫ লাখ ৬৩ হাজার ৫০১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সরকারি ল্যাবরেটরিতে ৭৩ লাখ ৩৭ হাজার ২৭০টি ও বেসরকারি ল্যাবরেটরিতে ২৬ লাখ ৬১ হাজার ২৭৪টি নমুনা পরীক্ষা করা হয়।

দেশে গত বছর অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম রোগীর মৃত্যু হয়। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে দেশে করোনা শনাক্তে নমুনা পরীক্ষার শুরু হয়। শুরুর দিকে সীমিত পরিসরে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) একটি মাত্র আরটিপিসিআর ল্যাবরেটরি দিয়ে নমুনা পরীক্ষার কাজ করা হয়।

এরপর সারাদেশে সরকারি-বেসরকারি পর্যায়ে আরটি-পিসিআর, জিন এক্সপার্ট এবং রেপিড অ্যান্টিজেন ল্যাব স্থাপনের মাধ্যমে করোনার নমুনা সংগ্রহ শনাক্ত কার্যক্রম বাড়ানো হয়।

এমইউ/এমএএইচ/এমএস