ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বিএসএমএমইউ টিকা কেন্দ্রে সাংবাদিক-বয়স্কদের জন্য হচ্ছে আলাদা বুথ

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৩ এপ্রিল ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর কনভেনশন সেন্টারের কোভিড-১৯ টিকাদান কেন্দ্রে সাংবাদিক ও বয়স্কদের জন্য চালু হচ্ছে আলাদা বুথ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নির্দেশে মঙ্গলবার (১৩ এপ্রিল) কনভেশন সেন্টারের টিকাদান কার্যক্রম পরিদর্শন শেষে এ নির্দেশ দেন।

মঙ্গলবার এই কেন্দ্রে টিকা নিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।

এদিকে উপাচার্য়ের নির্দেশে মহামারি চলাকালীন কোভিড ১৯ এবং অন্যান্য সকল রোগে আক্রান্ত দেশের সকল রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিশ্চিত করতে পুনরায় চালু হচ্ছে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’।

রোগীরা সকাল ৮টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত ০৯৬১১৬৭৭৭৭৭ এ ডায়াল করে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ সেবাটি নিতে পারবেন। এছাড়াও ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে ডায়াল করেও এই সেবা গ্রহণ করা যাবে।

এই বিশেষজ্ঞসেবা পরবর্তীতে দেশের টেলিমেডিসিন সেবাদানকারীদের মাধ্যমে আরো সম্প্রসারিত করা হবে। কোভিড ১৯ মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে সারা দেশের মানুষের কাছে টেলিফোনে চিকিৎসাবিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে “বিশেষজ্ঞ হেলথ লাইন” পুনরায় চালু করা হচ্ছে।

এ প্রসংগে উল্লেখ্য যে, করোনা মহামারির শুরু থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী উন্নত দেশের আদলে বিএসএমএমইউ’র পক্ষ থেকে ‘ভারচুয়াল আউটডোর’ চালু করা হয়েছিলো। ‘ভারচুয়াল আউটডোর’ থেকে দেশের যেকোন প্রান্ত থেকে যে কেউ টেলিফোনের মাধ্যমে আউটডোর সেবা গ্রহন করতে পারেন এবং সংশ্লিষ্ট চিকিৎসক প্রয়োজনে রোগীকে শাহবাগস্থ বিএসএমএমইউ আউটডোরে রেফার করলে সেখানে তিনি চিকিৎসাসেবা গ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার লাভ করেন।

বিএসএমএমইউ এর ফিভার ক্লিনিকে রোগীদের দীর্ঘ লাইনে অপেক্ষার ফলে সৃষ্ট ভোগান্তি কমানো এবং ভিড়ের কারণে রোগের সংক্রমণের বিস্তার রোধের জন্য আগে থেকেই অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি চালু রয়েছে। সেখান থেকে প্রয়োজনে আগত রোগীদের কোভিড-১৯ সন্দেহ করা হলে আরটি-পিসিআর ফর কোভিড ১৯ পরীক্ষার ব্যবস্থা করা হয় এবং পরীক্ষার ফলাফল একদিনের মধ্যেই এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

সকল ফ্রন্টলাইন যোদ্ধাদের (চিকিৎসক, নার্স, হাসপাতালে কর্মরত অন্যান্য সেবাদানকারী, সাংবাদিক, পুলিশ, ব্যাংকার, প্রকৌশলী ইত্যাদি) ফিভার ক্লিনিক এবং (RT-PCR for COVID 19) পরীক্ষার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হয়। জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীরা ০১৪০৬ ৪২ ৬৪৪৩ এই নম্বরে কল করেও পরামর্শ সেবা গ্রহণ করতে পারেন।

বহির্বিভাগেও অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি চালু আছে। রোগীরা তাদের পছন্দের তারিখ ও সময় নির্ধারণ করে অনলাইনে এপয়েন্টমেন্ট করতে পারবেন এবং সে অনুযায়ী নির্ধারিত সময়ে এসে আলাদা লাইনে অপেক্ষা ছাড়াই দ্রুত চিকিৎসাসেবা গ্রহন করতে পারবেন। এই সেবাটি পেতে corona.gov.bd তে যোগাযোগ করতে হবে।

এমইউ/এমআরএম/এমকেএইচ