ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

১২ বছরে স্বাচিপের সদস্য বেড়েছে ছয়গুণ

প্রকাশিত: ০৪:০১ পিএম, ৩১ অক্টোবর ২০১৫

গত ১২ বছরে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বৈধ সদস্য সংখ্যা ছয়গুণ বেড়েছে। সর্বশেষ ২০০৩ সালে স্বাচিপের সদস্য সংখ্যা ছিল মাত্র দুই হাজার ২শ’ জন।

শনিবার বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মিলনায়তনে স্বাচিপ সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত স্বাচিপের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে ১৩ হাজার ২২৩ জনকে স্বাচিপের বৈধ সদস্য হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

সম্প্রতি স্বাচিপ সহ-সভাপতি অধ্যাপক ডা. আলী আজগর মোড়লকে প্রধান করে গঠিত যাচাই বাছাই কমিটি পুংখানুপুংখরুপে যোগ্য সদস্য যাচাইবাছাই করে বৈধ সদস্য হিসেবে তাদের নাম প্রস্তাব করেন।

মোট সদস্যের মধ্যে আজীবন সদস্যের সংখ্যা আট হাজার ৭৫৮ জন। নতুন সদস্যপদ দেয়া হয়েছে ৪২৩ জনকে।  এছাড়া যাচাই বাছাই কমিটির প্রস্তাবনা অনুসারে মোট ১ হাজার ১ জনের সদস্যপদ বাতিল ঘোষণা করা হয়।

সদস্য যাচাই বাছাই কমিটির সদস্য অধ্যাপক ডা. এম নজরুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, বাতিলকৃত সদস্যদের মধ্যে ৩২২ জন বিএনপি জামায়াতপন্থী চিকিৎসক।


এদের মধ্যে ১৮৮ জন চিকিৎসকের বৈধ রেজিস্ট্রেশন ছিল না এবং ২৪৯ জন চিকিৎসক দুই জায়গায় সদস্যপদ গ্রহণ করেছিলেন। এছাড়া ১৯২ জন চিকিৎসকের রেজিস্ট্রেশন নম্বর দুই বার করে ছিল।

কমিটির অপর সদস্য ডা. জামালউদ্দিন চৌধুরী জানান, আগামী ৭ নভেম্বর সকালে রাজধানীসহ সারাদেশের সভাপতি ও মহাসচিবদের অংশগ্রহণে বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। সম্মেলনের সার্বিক প্রস্তুুতি সম্পর্কে আলোচনা ছাড়াও সাংগঠনিক প্রস্তুুতি সম্পর্কে আলোচনা হবে। সেদিন বিকেলে স্বাচিপের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির শেষ বৈঠক অনুষ্ঠিত হবে।

আজকের বৈঠকে আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিতব্য স্বাচিপের সম্মেলন প্রস্তুুতির অগ্রগতি সম্পর্কে বিভিন্ন উপ-কমিটির সদস্যের মতামত নেয়া হয়।

স্বাচিপের গঠনতন্ত্র অনুসারে আসন্ন ১৩ নভেম্বরের সম্মেলনের দিন নির্বাচন আয়োজনের লক্ষ্যে ইতোমধ্যেই পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠিত হয়েছে।

ডা. সি এম দেলওয়ার রানাকে চেয়ারম্যান ও ডা. মোসাদ্দেক আহমেদকে সদস্যসচিব করে গঠিত কমিটির অন্যান্য সদস্যরা হলেন- ডা. এম শফিকুর রহমান, ডা. সেলিম আহমেদ ও ডা. ইসমাইল হোসেন। আগামী ২/১ দিনের মধ্যে স্বাচিপের বৈধ সদস্য সংখ্যা নির্বাচন কমিশনকে জানিয়ে দেয়া হবে।

আজকের বৈঠকে অন্যান্যের মধ্যে স্বাচিপের কেন্দ্রীয় কমিটির নেতা অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভূঁইয়া, অধ্যাপক ডা. এমএ আজিজ, অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ডা. জামালউদ্দিন চৌধুরী, অধ্যাপক ডা. এম নজরুল ইসলাম, ডা. মোসাদ্দেক আহমেদ, ডা. জুলফিকার লেনিন, ডা. রোকেয়া সুলতানা, অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু ও অধ্যাপক ডা. আবু ইুউসুফ ফকির প্রমুখ।

এমইউ/একে/আরআইপি