ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

ইউনিয়নে চিকিৎসকদের ডরমেটরি : খেলার মাঠ লাইব্রেরি ওয়াইফাই থাকবে

প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ২৮ অক্টোবর ২০১৫

ইউনিয়ন পর্যায়ে কর্মরত চিকিৎসকদের উন্নতমানের ডরমেটরি নির্মাণের প্রকল্প পরিকল্পনা গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বাসস্থান ছাড়াও বিভিন্ন আধুনিক সুযোগ-সুবিধা ক্লাব, লাইব্রেরি, খেলার মাঠ ও তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে ওয়াইফাই ইন্টারনেট সংযোগ থাকবে।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে আয়োজিত স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এক প্রশিক্ষণ কর্মশালায় দ্বিতীয় সেশনে বক্তৃতাকালে স্বাস্থ্যসচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম এসব কথা বলেন।

তিনি জানান, ইতিমধ্যে প্রকল্প প্রস্তাব তৈরি হয়েছে। খুব শিগগিরই তা অনুমোদনের জন্য একনেকের বৈঠকে পাঠানো হবে। কবে নাগাদ কোথায় কোথায় এ ধরনের শহরে পরিবেশে ডরমেটরি ও অন্যান্য সুযোগ সুবিধার সুব্যবস্থা শুরু হবে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী বছরের শুরুতেই সীমিত পরিসরে এর নির্মাণ কাজ শুরু হবে।

স্বাস্থ্যসচিব বলেন, নতুন প্রজন্মের চিকিৎসকরা কাজের প্রতি খুবই দায়িত্বশীল। তারা তৃণমূল পর্যায়ে থেকে গরিব  রোগীদের নিয়মিত চিকিৎসাসেবা প্রদান করতে চান। কিন্তু আবাসনসহ বিভিন্ন সুযোগ-সুবিধার অপ্রতুলতার কারণে তা হয়ে ওঠে না। চিকিৎসকদের কর্মস্থলে থাকার পরিবেশ সৃষ্টিতে স্থানীয় জনগণও গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

তিনি বলেন, সম্পদের সীমাবদ্ধতা থাকা স্বত্ত্বেও স্বাস্থ্যখাতে প্রভূত উন্নতি বিশ্ব দরবারে সমাদৃত হয়েছে। সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে সফলতা দেখিয়ে বাংলাদেশ বিশ্ববাসীর নজর কেড়েছে। তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে জাতিসংঘ অধিবেশন সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর সবার দৃষ্টি ছিল। সরকার প্রধান হিসেবে তিনি স্বাস্থ্যখাতসহ বিভিন্ন সেক্টরে কীভাবে সফলতা অর্জন করেছেন তা তুলে ধরে সবার প্রশংসা কুড়ায়।


তিনি জানান, আগামী বছর থেকে ১৫ বছর মেয়াদি এসডিজি শুরু হচ্ছে। বাংলাদেশ এক্ষেত্রেও সফলতা অর্জন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্বাস্থ্যখাতের প্রধান চ্যালেঞ্জ কী, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাব সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, দক্ষ চিকিৎসকসহ সার্বিক জনবলের সংকট দূর করাই এ মুহূর্তে স্বাস্থ্যখাতের প্রধান চ্যালেঞ্জ। তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, কিছু কিছু প্রতিবেদন প্রকাশের আগে ভালো করে জেনে বুঝে করা উচিত উল্লেখ করে বলেন, নতুবা দাতাসংস্থাসহ বিভিন্ন সংস্থার অর্থায়ন ঝুঁকিতে পড়ে যায়।

কর্মশালার প্রথম অধিবেশনে স্বাস্থ্যখাতের বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য করেন জাগো নিউজের বিশেষ প্রতিবেদক ও সিনিয়র সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বল। তৃতীয় সেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ স্বাস্থ্য খাতে সফলতা ও সমস্যা তুলে ধরে বক্তব্য রাখেন বিএসএমএমইউয়ের ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

সমাপনী অধিবেশনে ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে বক্তব্য রাখেন ডিআরইউ সাধারণ সম্পাদক ইলিয়াস খান এবং প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক কাজী মো. আফিফুজ্জামান (কাজি সোহাগ) প্রমুখ।

এমইউ/বিএ

আরও পড়ুন