ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

মেডিকেল উদ্যোক্তাদের জন্য কোটার আবদার : স্বাস্থ্যমন্ত্রীর নাকচ

প্রকাশিত: ০২:২৫ পিএম, ২৫ অক্টোবর ২০১৫

বেসরকারি মেডিকেল কলেজের উদ্যোক্তাদের জন্য কোটা বরাদ্দের আবেদন সরাসরি নাকচ করে দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ স্বাস্থ্য সেক্টরের নীতিনির্ধারণের সঙ্গে জড়িত শীর্ষ কর্তাব্যক্তিরা।

রোববার দুপুরে স্বাস্থ্যমন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) নেতারা প্রতিটি কলেজের মালিক/উদ্যোক্তাদের জন্য পৃথকভাবে শতকরা ৫ ভাগ কোটা বরাদ্দের আবেদন জানালে তা নাকচ করা হয়।

এছাড়া বরাদ্দকৃত কোটায় তারা স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত পাশ নম্বরের চেয়ে কমে ছাত্রছাত্রী ভর্তি করার আবদার করেন। এ সময় বৈঠকে উপস্থিত সকলেই সরাসরি বিপক্ষে মত দেন।

বৈঠকে উপস্থিত একাধিক সদস্য জানান,  এ সময় স্বাস্থ্যমন্ত্রী তাদের গভর্নিং বডির জন্য শতকরা ৫ভাগ কোটা বরাদ্দ থাকার কথা স্মরণ করিয়ে দিলে বিপিএমসিএ নেতারা জানান, গভর্নিং বডির সদস্য হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়, অধিদফতরসহ একাধিক সদস্য রয়েছে। ফলে কোটি কোটি টাকা বিনিয়োগ করে যিনি বা যারা মেডিকেল কলেজ স্থাপন করেন তার জন্য কোনো কোটা বরাদ্দ থাকে না।

এ ব্যাপারে জানতে চাইলে বিপিএমসিএ সভাপতি ডা. মোয়াজ্জেম হোসেন রোববার সন্ধ্যায় জাগো  নিউজকে বলেন, তারা শতকরা ৫ভাগ উদ্যোক্তা কোটা বরাদ্দের জন্য আবেদন জানালে তা নাকচ হয়ে গেছে।

অনুসন্ধানে জানা গেছে, বর্তমানে বেসরকারি মেডিকেল কলেজগুলোতে নানা কারনে দেশীয় শিক্ষার্থীদের ভর্তির সুযোগ সীমিত হয়ে আসছে। চলতি বছর মেডিকেল কলেজগুলোতে শতকরা ৫০ ভাগ আসনে  বিদেশি শিক্ষার্থী ভর্তির জন্য সংরক্ষিত রাখা হয়েছে।

এছাড়া গভর্নিং বডির জন্য শতকরা ৫ ভাগ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য শতকরা ৫ভাগ ও মুক্তিযোদ্ধার সন্তান ও নাতিদের জন্য শতকরা ২ভাগ আসন সংরক্ষিত থাকে। বাকি ৩৭ ভাগ সাধারণ আসনে দেশীয় শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়।

চলতি বছরের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষায় ৪৮ হাজার শিক্ষার্থী পাশ করেছে। এর মধ্যে ২৩ সরকারি মেডিকেল কলেজে ৩৬৯৪টি আসন রয়েছে।   

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপ-উপাচার্য অধ্যাপক ডা. রুহুল আমিন মিয়া, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সলান, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. আবু শফি আহমেদ আমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ডা. ইসমাইল খান, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবদুর রশীদ, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ) সভাপতি ডা.মোয়াজ্জেম হোসেন ও বেসরকারি ডেন্টাল কলেজ অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
এমইউ/একে/এমএস