ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

স্বাচিপের সংবিধানে পরিবর্তন আসছে

প্রকাশিত: ০৪:১৩ এএম, ১৫ অক্টোবর ২০১৫

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর সংবিধানে পরিবর্তন আসছে। বর্তমানে সংবিধানে ১০১ সদস্যের কার্যনির্বাহী কমিটি থাকলেও সংগঠনটিতে সদস্যসংখ্যা, কার্যক্রমসহ কলেবর বৃদ্ধি পাওয়ার কারণে আকার বৃদ্ধির জোর চিন্তাভাবনা চলছে।

সম্প্রতি স্বাচিপের কার্যনির্বাহী কমিটির এক বৈঠকে সংবিধানে পরিবর্তন এনে কার্যনিবার্হী কমিটির আকার বৃদ্ধিসহ বেশ কিছু পরিবর্তন আনার মৌখিক আলোচনা হয়েছে। কমিটির আকার ১০১ জন থেকে বৃদ্ধি করে ২০১ জন সদস্য করা হতে পারে।

স্বাচিপ সম্মেলন প্রস্তুতি কমিটির কো-চেয়ারম্যান স্বাচিপ নেতা অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে  অনুষ্ঠিত ওই বৈঠকে সংবিধানে পরিবর্তন সংক্রান্ত প্রস্তাবনা বাস্তবায়নের বিষয়টি খতিয়ে দেখতে পাঁচ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে ।

কমিটির সদস্যরা আগামী ১৯ অক্টোবর স্বাচিপের পরবর্তী বৈঠকে সংবিধান পরিবর্তন সংক্রান্ত মতামত  পেশ করবেন। কার্যনির্বাহী কমিটি সংবিধান পরিবর্তনের প্রাথমিক সিদ্ধান্ত নিলেও  আগামী ১৩ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এজিএমে এ প্রস্তাবনা সর্বসন্মতিক্রমে পাশ করিয়ে নিতে  হবে।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা সংবিধান পরিবর্তনের প্রস্তাবনার তথ্যটি সঠিক উল্লেখ করে বলেন, এক সময় স্বাচিপে সদস্যসংখ্যা মাত্র কয়েকশ’ থাকলেও বর্তমানে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ১৩ হাজার হয়েছে। সংগঠনের কলেবর বৃদ্ধি পাওয়ায় সুযোগ্য নেতৃত্ব ও নির্দেশনার মাধ্যমে সংগঠনকে এগিয়ে নিতে কার্যনির্বাহী কমিটির সদস্য সংখ্যা বৃদ্ধি এখন সময়ের দাবি।

তারা জানান, সংবিধান পরিবর্তনের মাধ্যমে একাধিক সহ-সভাপতি, সাংগঠনিক সম্পাদক ও কার্যনির্বাহী পদ সৃষ্টি করা হতে পারে। ডেন্টালের চিকিৎসকদের জন্য এতদিন কোন বড় পদ না থাকলেও প্রস্তাবিত সংবিধানে এক বা একাধিক সহ-সভাপতি পদে ডেন্টাল চিকিৎসকদের অর্ন্তভুক্ত করা হতে পারে।

স্বাচিপের যুগ্ম মহাসচিব ডা. জামালউদ্দিন চৌধুরীর বলেন, গত সভায় সংবিধান পরিবর্তনের ব্যাপারে যে আলোচনা হয়েছে তার ভিত্তিতে তিনিসহ কমিটির অন্যান্য সদস্যরা আলোচনাক্রমে পরবর্তী বৈঠকে মতামত প্রদান করবেন।

এমইউ/এআরএস/এমএস