ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বিশ্ব হাত ধোয়া দিবসে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি

প্রকাশিত: ০৩:১৩ এএম, ১৫ অক্টোবর ২০১৫

বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫ উপলক্ষ্যে "স্বাস্থ্য পরিচর্যায় হাত বাড়াই" এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার সকালে রাজধানীতে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উদ্যেগে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, ইউনিসেফ ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫ কেন্দ্রীয়, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে উদযাপন করছে। তারই অংশ হিসাবে বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

র‌্যালিতে অংশ নেওয়া সদস্যরা জানান, বিশ্ব হাত ধোয়া দিবস বছর ভিত্তিক একটি বিশ্ব এ্যাডভোকেসি দিবস। সাবান দিয়ে হাত ধোয়ার গুরুত্ব বোঝাতে ও সচেতনতা বৃদ্ধিতেে এদিন বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

পাবলিক প্রাইভেট পার্টানারশিপ ফর হ্যান্ডওয়াসিং এর উদ্যোগে বিশ্ব হাত ধোয়া দিবস সর্বপ্রথম উদযাপিত হয় ২০০৮ সালে। প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়। বিশ্ব হাত ধোয়া দিবস প্রথম উদযাপনকালে ৭০টি দেশের ১২০ মিলিয়নেরও বেশি শিশু সাবান দিয়ে তাদের হাত ধোয়।

বর্তমানে বিশ্ব হাত ধোয়া দিবসে প্রতিবছর ১০০টিরও বেশি দেশে প্রায় ২০০ মিলিয়ন লোক হাত ধোয়ায় অংশ নিয়ে দিবসটি উদযাপন করে থাকে।

এএস/এআরএস/এমএস

আরও পড়ুন