ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

ওষুধেও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকছে না ৫০ ভাগ রোগীর

প্রকাশিত: ০৩:৫৪ এএম, ০৯ অক্টোবর ২০১৫

শহর ও গ্রামে উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন) রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিভিন্ন জটিল রোগব্যাধি-পক্ষাঘাত, কিডনি ও হৃদরোগ বিকল হওয়ার অন্যতম কারণ উচ্চ রক্তচাপ। শতকরা ৫০ ভাগ রোগী ওষুধ সেবন করেও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারছেন না। সম্প্রতি আইসিডিডিআর’বির নতুন দুটি পর্যালোচনা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
 
প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার শতকরা ১৫ থেকে ২০ ভাগ মানুষ উচ্চ রক্তচাপ রোগে ভুগছেন। এ রোগে আক্রান্তের কারণে অঙ্গ-প্রত্যঙ্গ বিকল এমনকি মৃত্যুও হচ্ছে। উচ্চ রক্তচাপ বর্তমানে দেশের অন্যতম জনস্বাস্থ্য সমস্যা এবং এ রোগ নিয়ন্ত্রণে সরকারের বিশেষ নজর দেয়া প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা।

ড. কামরুন নাহার কলির নেতৃত্বে আইসিডিডিআর`বির সেন্টার ফর কন্ট্রোল অফ ক্রনিক ডিজিজেজ ও স্কুল অফ হেলথ পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট, ফ্যাকাল্টি অব হেলথ, ইয়র্ক ইউনিভাসির্টি, টরোন্টো, কানাডার যৌথ উদ্যোগে ১৯৭১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত উচ্চ রক্তচাপের ওপর পরিচালিত মোট ৯টি প্রাথমিক গবেষণা প্রতিবেদন পর্যালোচনা করে দেখেন।  

প্রতিবেদনে আরো বলা হয়, প্রতি বছর শতকরা শূন্য দশমিক শূন্য ৪ ভাগ (০.০৪) হারে উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।
 
মাসুমা আক্তার খানম পরিচালিত অপর একটি স্টাডি প্রতিবেদনে দেখা গেছে, গ্রামীণ এলাকার শতকরা ১০ ভাগ প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপ রোগটি সম্পর্কে সচেতন নন। ৬০ বা তার বেশি বয়সী মানুষের মধ্যে এ হার দ্বিগুণ। এ রোগটি নিয়ন্ত্রণে ওষুধ সেবন করেও শতকরা ৫০ ভাগ রোগীর রক্তচাপ স্বাভাবিক থাকে না।

গবেষকরা বলেন, অতিরিক্ত ওজন, কায়িক পরিশ্রম না করা, কম পরিমাণ সোডিয়াম সল্ট খাওয়া, তামাক ও তামাকজাত দ্রব্য পান ও মদ্যপানের কারণে উচ্চ রক্তচাপ হয়ে থাকে।

এ বদঅভ্যাসগুলো দূরীকরণে জনসচেতনতা বৃদ্ধিতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে অন্যতম এ স্বাস্থ্য সমস্যায় আক্রান্তের সংখ্যা হ্রাস করা সম্ভব বলে জানানো হয় প্রতিবেদনে।

এমইউ/এসকেডি/আরএস/পিআর