ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বিশ্বে অতিরিক্ত ওজনের শিশু চার কোটিরও বেশি

প্রকাশিত: ০৩:১৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৫

বিশ্বে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে বয়সের তুলনায় অতিরিক্ত ওজনের শিশুর সংখ্যা আশঙ্কাজনকহারে বাড়ছে। বর্তমানে বিশ্বে এ ধরনের শিশুর সংখ্যা  চার কোটি ১০ লাখ। গত দুই দশকে বিশ্বে অতিরিক্ত ওজনে শিশুর সংখ্যা এক কোটি বৃদ্ধি পেয়েছে।
 
একই সময়ে বাংলাদেশসহ নিম্ন মধ্যআয়ের দেশগুলোতে এ শিশুর সংখ্যা দ্বিগুণ হয়েছে। ১৯৯০ সালে এ সংখ্যা মাত্র ৭৫ লাখ থাকলেও ২০১৫ সালে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ১৫৫ লাখে দাঁড়িয়েছে। এর ফলে ভবিষ্যতে এ সব শিশুদের বিভিন্ন ধরনের অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হচ্ছে।

ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও  ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ পরিচালিত ‘লেবেল অ্যান্ড ট্রেন্ডস্ ইন চাইল্ড ম্যাল নিউট্রেশন’ শীর্ষক এক জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ১৫০টি দেশের ৭৭৮টি জাতীয় জরিপের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন চলতি মাসেই প্রকাশিত হয়।

প্রাপ্ত জরিপের তথ্যানুসারে বিশ্বে গত  দুই দশকে (১৯৯০সাল থেকে ২০১৫) বেটে শিশুর সংখ্যা হ্রাস পেয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১৬ কোটি (১৫৯ মিলিয়ন) বেটে শিশু রয়েছে। বয়স ও উচ্চতার তুলনায় চিকন ও কম ওজনের  শিশুর সংখ্যা এখনও ৫ কোটি।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয় ১৯৯০ সালে অতিরিক্ত ওজনের শিশুর সংখ্যা ছিল ৩ কোটি  ১০ লাখ। ২০১৫ সালে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪ কোটি ১০ লাখ হয়।

এ সময়ে বয়সের তুলনায় বেটে শিশুর সংখ্যা ছিল ২৫ কোটি ৫০ লাখ। ২০১৫ সালে এ সংখ্যা কমে ১৫ কোটি ৯০ লাখ হয়। সংখ্যায় কমলেও তা আশানুরুপ হারে কমেনি। বয়সের  তুলনায় বেটে হওয়ার ফলে শরীর ও মানসিক প্রবৃদ্ধি বাধাগ্রস্থ হয় বলে জরিপ প্রতিবেদনে  উল্লেখ করা হয়।

বর্তমানে বিশ্বে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৬৭ কোটি শিশু রয়েছে। তাদের মধ্যে ৫ কোটি শিশু বয়সের তুলনায় চিকন ও লম্বা। তাদের মধ্যে ১ কোটি ৬০ লাখ শিশু অধিক পরিমাণ চিকন।

এমইউ/একে/পিআর