ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম তদন্তে কমিটি গঠন

প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাস্থ্যখাতের বিভিন্ন অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশ হয়। এ সকল অনিয়ম তদন্ত করে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। এ জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সকল টেন্ডারের স্বচ্ছতার জন্য ই-টেন্ডার চালু হয়ে গেছে। যার জন্য এখন টেন্ডার নিয়ে কোনো অভিযোগ উঠবে না। জাতীয় সংসদে রোববার মাগরিবের নামাজের বিরতির পর ৩০০ বিধিতে দেয়া বিবৃতিতে তিনি এ সব কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, কোনো অর্থবছরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ক্রয়, রাজস্ব উন্নয়ন খাত মিলে হাজার কোটি টাকা অতিক্রম করে না। সেখানে হাজার হাজার কোটি টাকা লেখা ঠিক না। বিভিন্ন হাসপাতাল থেকে চাহিদাপত্র এসেছে। সেটা অনুসারে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেন। কমিটি বসে সিদ্ধান্ত নেন এ বছরের কোন কোন হাসপাতালের জন্য কোন যন্ত্রপাতি ক্রয় করা যাবে। সে অনুসারে ক্রয় করা হয়। কোনো তদবির বা ব্যক্তিগত প্রভাবের মাধ্যমে যন্ত্রপাতি ক্রয় করার সুযোগ নেই।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি বলতে চাই রাষ্ট্রপতি, মন্ত্রীরা চিকিৎসা নিতে দেশের বাইরে যেতেই পারেন। মানুষের চিকিৎসা নেয়ার অধিকার রয়েছে। কে? কোথায়? চিকিৎসা নেবেন সেটা তাদের মৌলিক অধিকার। তবে দেশেও সকল চিকিৎসা রয়েছে।

তিনি বলেন, দূরারোগ্য ব্যাধির জন্য তারা বিদেশ যেতে পারেন। তিনি সেখানে মন্ত্রী কিংবা এমপিও হতে পারেন। যার সম্পদ আছে সে বিদেশে যেতে পারে। তাকে তো বাধা দেয়া যাবে না। তাই এ কথা বলা যাবে না দেশে চিকিৎসা নেই বলে তারা বিদেশে চিকিৎসার জন্য যাচ্ছেন।

নাসিম বলেন, আমি অনেকদিন আগে বাদল ভাইয়ের বাসায় গিয়েছিলাম। এরশাদবিরোধী আন্দোলনের সময়। ভাবী আমাকে কফি খাইয়েছিলেন। তিনি অনেক ভালো কফি বানাতে পারেন। বাদল ভাই উনাকে অনেক ভালোবাসেন। তাই তিনি অসুস্থ হওয়ায় চিকিৎসার জন্য বিদেশে নিয়ে গেছেন। এ ব্যাপরে কোনো অসুবিধা নেই। আমারও চাই তিনি সুস্থ হয়ে উঠুক।

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর কার্ডিয়াক সার্জারি, কিডনি প্রতিস্থাপনসহ আধুনিক চিকিৎসার ব্যবস্থা নিয়েছে। দেশে নিউরোসার্জারির উপরে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইনস্টিটিউট, কিডনি হাসপাতাল, হৃদরোগ হাসপাতাল রয়েছে।

গত বৃহস্পতিবার পয়েন্ট অব অর্ডারে জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল বলেন, যে দেশের রাষ্ট্রপতি হতে শুরু করে পার্লামেন্ট সদস্য পর্যন্ত চিকিৎসা নিতে বিদেশ যায়, সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় জনগণের কাছে আস্থা অর্জন করবে না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনা তুলে ধরে মন্ত্রণালয়কে পদক্ষেপ নিয়ে শ্বেতপত্র প্রকাশ করে মন্ত্রীর কাছে ৩০০ বিধিতে বিবৃতি প্রদান করার প্রত্যাশাও করেন তিনি।

এইচএস/একে/বিএ