ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

ডা. মোহাম্মদ ইব্রাহিম মানুষের সেবায় জীবন উৎসর্গ করেছিলেন

প্রকাশিত: ০২:০৮ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম মানুষের সেবায় নিজের জীবন উৎসর্গ করেছিলেন। ‘কোনো ডায়াবেটিক রোগী দরিদ্র হলেও বিনা চিকিৎসায়, অনাহারে, বেকার অবস্থায় মারা যাবে না- এ আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নের জন্য আমৃত্যু কাজ করে গেছেন তিনি’।

রোববার দুপুরে বারডেম মিলনায়তনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) প্রতিষ্ঠাতা ডা. মোহাম্মদ ইব্রাহিম-এর ২৬তম মৃত্যুবার্ষিকী ও ডায়াবেটিস সেবা দিবস উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন।

সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই স্মরণসভায় বক্তব্য রাখেন কবি ও কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হক, সাবেক সচিব এম মোকাম্মেল হক এবং বাডাস ন্যাশনাল কাউন্সিল সদস্য মাহবুব-উজ-জামান।

এছাড়াও বক্তব্য রাখেন সমিতির মহাসচিব মো. সাইফ উদ্দিন, সহ-সভাপতি অধ্যাপক এ আর খান প্রমুখ।

দিবসটি উপলক্ষে আয়োজিত ‘ডা. মো. ইব্রাহিম : জীবন ও আদর্শ’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। স্মরণসভার পর বাউলশিল্পী আলম দেওয়ান ও তার দল ডা. মোহাম্মদ ইব্রাহিমকে নিয়ে রচিত একটি বিশেষ সঙ্গীত পরিবেশন করেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি, বারডেম ও সমিতির অন্যান্য প্রতিষ্ঠান রোববার সকাল সাড়ে ৮টায় মরহুমের বনানীর কবর জিয়ারত, দোয়াপাঠ ও পুষ্পস্তবক অর্পণ করে।

এছাড়াও সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত প্রেসক্লাব ও জাতীয় যাদুঘরের সামনে বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয়ের ব্যবস্থা করা হয়। সকাল ১১টায় বারডেম মিলনায়তনে অনুষ্ঠিত হয় নির্ধারিত ডায়াবেটিক রোগী ও বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে মতবিনিময় ও প্রশ্নোত্তর অনুষ্ঠান।

বারডেমের বহির্বিভাগে আসা গরীব ডায়াবেটিক রোগীদের মধ্যে বিশেষ খাবার বিতরণ করা হয়। দিবসটি উপলক্ষে সমিতির নিজস্ব প্রকাশনা ‘কান্তি’র বিশেষ সংখ্যা প্রকাশিত হয়। এছাড়াও বাদ মাগরিব বারডেমের বহির্বিভাগে এক মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

অন্যদিকে দিবসটি উপলক্ষে সমিতির অন্যতম প্রতিষ্ঠান ন্যাশনাল হেলথকেয়ার নেটওয়ার্ক বা এনএইচএন ও বিআইএইচএস-এর সকল কেন্দ্রে সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়ের আয়োজন করা হয়।

সমিতির অপর প্রতিষ্ঠান ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এ উপলক্ষে হৃদরোগীদের জন্য ‘ফ্রি হার্ট ক্যাম্প’-এর আয়োজন করে।

এমইউ/একে/আরআইপি