ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বিএসএমএমইউ-ডব্লিউএইচপিসিএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২৩ মে ২০১৮

নিরাময় অযোগ্য রোগীদের প্যালিয়েটিভ সেবা প্রদানের লক্ষ্যে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ নামে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আজ বিএসএমএমইউ ও ডব্লিউএইচপিসিএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

বুধবার বেলা সাড়ে ১১টায় বি ব্লকের ডা. মিল্টন হলে বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং ওয়ার্ল্ড ওয়াইড হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স (ডব্লিউএইচপিসিএ)-এর এক্সিকিউটিভ ডিরেক্টর স্টিফেন কোন্নর পক্ষে স্বাক্ষর করেন ডব্লিউএইচপিসিএ-এর গ্লোবাল অ্যাডভোকেসি ডিরেক্টর ক্লেয়ার মার্গারেট মরিস।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

আইভী বলেন, ডব্লিউএইচপিসিএ’র সহায়তায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্যালিয়েটিভ সেবাকে ঢাকার বাইরে নারায়ণগঞ্জে প্রসারিত করা একটি অন্যন্য সাধারণ উদ্যোগ।

তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় নিরাময় অযোগ্য, জীবন সীমিত ও দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা ও পরিচর্যায় ‘মমতাময় নারায়ণগঞ্জ’ নামে নেয়া প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ওই সিটির পক্ষ থেকে জায়গা বরাদ্দ দেয়া, ভবন নির্মাণসহ যত ধরনের সহযোগিতার প্রয়োজন তা করা হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, বাংলাদেশসহ বর্তমান বিশ্বে নিরাময় অযোগ্য রোগীদের জন্য প্যালিয়েটিভ সেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও জরুরি সেবা। বাংলাদেশেও এ সেবাটি জনপ্রিয় হয়ে উঠেছে। এ ধরনের রোগীদের প্রকৃতপক্ষে দেখার কেউ নেই। তাই প্যালিয়েটিভ সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। বিএসএমএমইউ’র পক্ষ থেকে প্যালিয়েটিভ চিকিৎসাসেবার ক্ষেত্রে সব ধরনের সহায়তা অব্যাহত রাখা হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, প্যালিয়েটিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমদ, ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল চৌধুরী, ওডব্লিউএইচপিসিএ’র গ্লোবাল অ্যাডভোকেসি ডিরেক্টর ক্লেয়ার মার্গারেট মরিস প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান। অনুষ্ঠানে এ বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, পরিচালকরা।

এমইউ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন