ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

আইসিডিডিআরবিতে প্রতি দুই মিনিটে একজন ডায়রিয়া রোগী ভর্তি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২৪ এপ্রিল ২০১৮

* স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণ
* রাজধানীর বিভিন্ন এলাকার সববয়সীরাই আক্রান্ত হচ্ছে
* চলতি বছরের সর্বোচ্চ রোগী ভর্তি হয় ৭ এপ্রিল

রাজধানীতে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মহাখালীর আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র-বাংলাদেশ (আইসিডিডিআরবি) হাসপাতালে ভর্তি হয়েছে ৭১২ জন। অর্থাৎ প্রতি দুই মিনিটে গড়ে একজন করে রোগী ভর্তি হয়েছে এই হাসপাতালে, যা স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণ।

আইসিডিডিআরবির প্রধান চিকিৎসক প্রদীপ কুমার বর্ধন জানান, প্রতি বছর এ সময়টায় অতিরিক্ত গরমের কারণে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে থাকে। বছরের অন্যান্য সময় ডায়রিয়া রোগীর সংখ্যা দৈনিক গড়ে ৩০০ থেকে ৩৫০জন থাকলেও বর্তমানে ৬০০ থেকে ৭০০ রোগী ভর্তি হচ্ছে। গত ৭ এপ্রিল চলতি বছরের সর্বোচ্চ ৭৮৮জন ভর্তি হয়। ঢাকায় ডায়রিয়ার প্রকোপ বাড়লেও এ নিয়ে শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলেও জানান তিনি।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ কক্ষের পরিসংখ্যানে দেখা গেছে, গত ১৭ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত সাত দিনে আইসিডিডিআরবিতে চার হাজার ৫৮৮ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়। এর মধ্যে ১৭ এপ্রিল থেকে যথাক্রমে রোগীর সংখ্যা ছিল ৬০১, ৬১৩, ৬০৮, ৬৩৭, ৭৩৪, ৬৭৮ ও ৭১৭ জন।

Icddrb--2

আইসিডিডিআরবি সূত্রে জানা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে সববয়সী নারী, পুরুষ ও শিশুরা ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে আসছে। তবে নির্দিষ্ট কোনো বয়সের কিংবা নির্দিষ্ট কোনো এলাকা থেকে বেশি রোগী আসছে এমনটি নয়, সব এলাকা থেকেই রোগী আসছে।

আইসিডিডিআরবির প্রধান চিকিৎসক প্রদীপ কুমার বর্ধন বলেন, ডায়রিয়া পানিবাহিত রোগ। সুতরাং বিশুদ্ধ পানি পানের প্রতি নগরবাসীকে গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, গ্রীস্মের দাবদাহে বর্তমানে তাপমাত্রা বেশি থাকায় বিপুল সংখ্যক মানুষ বিশেষ করে দরিদ্র শ্রমজীবীরা তৃষ্ণা মেটাতে ফুটপাত ও রাস্তাঘাটে খোলামেলা পরিবেশে কৃত্রিম রং মিশ্রিত শরবত পান করছে। গরমের কারণে খাবার দ্রুত নষ্ট হচ্ছে। ডায়রিয়া থেকে মুক্ত থাকতে রাস্তাঘাটে কথিত শরবত পান না করার পরামর্শ দেন তিনি।

এমইউ/জেডএ/পিআর

আরও পড়ুন