ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

বেসরকারি মেডিকেলে শিক্ষার মান বাড়াতে সহায়তার আহ্বান

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১২:০৭ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৭

বেসরকারি মেডিকেল কলেজগুলোর মান বাড়াতে সরকারের উদ্যোগকে সহায়তা করার জন্য বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, মেডিকেল শিক্ষার মান নিয়ে বিন্দুমাত্র আপোষ করলে তা সমাজ ও জনগণের উপর বিরূপ প্রভাব পড়ে। নিম্নমানের শিক্ষা নিয়ে কেউ যদি চিকিৎসক হন, তিনি মানুষের স্বাস্থ্য সেবায় ক্ষতিকর ভূমিকা রাখবেন।

বৃহস্পতিবার সচিবালয়ে বিপিএমসিএর একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে মন্ত্রী এ সব কথা বলেন।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জানান, আগামী শিক্ষাবর্ষের জন্য কলেজগুলোর আসন বৃদ্ধির আবেদন বিবেচনা করার আগে পরিদর্শন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিদর্শনের সুপারিশের প্রেক্ষিতে আসন বৃদ্ধির অনুমোদন দেয়া হবে।

তিনি বলেন, যে সব কলেজের ল্যাবরেটরি, লাইব্রেরি অথবা হাসপাতালের সুবিধা নিম্নমানের সে সব কলেজে শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা পাবে না। তাই যে কোনো মূল্যে চিকিৎসা শিক্ষার মান বাড়াতে সরকার বদ্ধপরিকর। এলক্ষ্যে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে বিপিএমসিএর সহায়তা কামনা করেন মন্ত্রী।

এ সময় তিনি বলেন, দেশের গ্রাম পর্যায়ের চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে সরকার উপজেলা পর্যায়ে চিকিৎসক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। রাজধানী থেকে বেশ কয়েকজন চিকিৎসককে উপজেলা পর্যায়ে বদলি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য সেবার দক্ষতা বৃদ্ধির লক্ষ্যেই এতো চিকিৎসককে উপজেলায় পদায়ন করা হয়েছে। এক্ষেত্রে কোনো তদবির না করে চিকিৎসকদেরকে নতুন কর্মস্থলে যোগদান করার জন্য বলেন মন্ত্রী।

বৈঠককালে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, বিপিএমসিএর মহাসচিব সংসদ সদস্য ডা. এনামুর রহমান, নির্বাহী কমিটির সদস্য প্রীতি চক্রবর্তী, কোষাধ্যক্ষ ইকরাম বিজুসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমইউ/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন