ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

জাতীয় পুষ্টিসেবার দ্রুত বাস্তবায়নে সভা অনুষ্ঠিত

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৭:৩৯ এএম, ১২ অক্টোবর ২০১৭

জাতীয় পুষ্টিসেবার দ্রুত বাস্তবায়নের ওপর একটি উচ্চ পর্যায়ের ন্যাশনাল অ্যাডভোক্যাসি সভা অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এ সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মন্ত্রী জাতীয় পর্যায়ে পুষ্টিসেবা পৌঁছে দেবার লক্ষ্যে সকল পৃষ্ঠপোষকদের এগিয়ে আসার ওপর গুরুত্বারোপ করেন এবং জাতীয় পুষ্টিসেবা সারাদেশে দ্রুত ছড়িয়ে দেয়ার মাধ্যমে প্রতিটি নারী ও শিশুর পুষ্টি নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে এখনো প্রতি তিনজনে একজন শিশুর সঠিক বিকাশ নানাভাবে বাধাগ্রস্ত হচ্ছে। যা তাদেরকে বেঁচে থাকার অধিকারসহ শারীরিক ও মানসিক বিকাশের অধিকার থেকে বঞ্চিত করছে। এ পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকার ২০১১ সালে জাতীয় পুষ্টিসেবা বা এনএনএস কার্যক্রম শুরু করে।

এ ছাড়া প্রকল্পের আওতাভুক্ত জেলাসমূহের মধ্যে এখন ১৮১টি স্বাস্থ্যকেন্দ্রে মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুদের চিকিৎসার ব্যবস্থা রয়েছে, যা পূর্বে ছিল মাত্র ৫টি স্বাস্থ্যকেন্দ্রে। গত দুই বছরে ৫৫ লক্ষ গর্ভবতী ও প্রসূতি মাকে ট্যাবলেট বিতরন করা হয়েছে এবং প্রায় ৬৬ লক্ষ শিশুর পরিচর্যাকারীকে কাউন্সেলিংয়ের আওতায় আনা হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাই কমিশনার বেনোয়া প্রিফোন্টেইন, ইউনিসেফ-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ এডোয়ার্ড বেইবেদার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের হেলথ সার্ভিস ডিভিশনের সচিব মোহাম্মদ সিরাজুল হক খান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ ডিভিশনের সচিব মো. সিরাজুল ইসলাম, ডিরেক্টর জেনারেল হেলথ সার্ভিস ডিরেক্টর জেনারেল প্রফেসর ড. আবুল কালাম আজাদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোক্সানা কাদের, ইউনিসেফ-এর চীফ নিউট্রিশন অনুরাধা নারায়ণ, ন্যাশনাল নিউট্রিশন সার্ভিস প্রকল্প-এর লাইন ডিরেক্টর ও ইনস্টিটিউট অব পাবলিক হেলথ নিউট্রিশন-এর ডিরেক্টর ড. এবিএম মাজহারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আরএস/আরআইপি

আরও পড়ুন