ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

সচিবালয়ে ঘোরাফেরাকারী চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৩৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৭

পূর্বানুমতি ছাড়া চিকিৎসক/নার্সসহ অন্য কর্মকর্তা-কর্মচারীরা সচিবালয়ে মন্ত্রীর দফতরসহ অন্য দফতরে ঘোরাফেরা করেন। এতে মন্ত্রণালয়ের কাজে ব্যাঘাতের পাশাপাশি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হন রোগীরা। বিষয়টি স্বাস্থ্যমন্ত্রীর গোচরীভূত হওয়ায় তিনি অসন্তোষ প্রকাশ করেন। তাই সচিবালয়ে অহেতুক ঘোরাফেরাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের একান্ত সচিব (যুগ্ম-সচিব) খাজা আব্দুল হান্নান স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

গত ২১ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদফতর, পরিবার পরিকল্পনা অধিদফতর, ওষুধ প্রশাসন অধিদফতর, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালককে আদেশের অনুলিপি দেয়া হয়েছে।

এছাড়া সব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, অধ্যক্ষ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনালয়ের সব বিভাগীয় পরিচালক, সিভিল সার্জন এবং মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির (আইএইচটি) অধ্যক্ষদের কাছেও অনুলিপি পাঠানো হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, আপনার প্রতিষ্ঠানের চিকিৎসক/নার্সসহ অন্য কর্মকর্তা ও কর্মচারীরা সচিবালয়ে মন্ত্রীর দফতরসহ অন্য কর্মকর্তাদের দফতরের সামনে ঘোরাফেরা করেন। আরও উল্লেখ্য যে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ছাড়া অন্যান্য ঊর্ধ্বতন ও অধঃস্তন অফিসে এমন অহেতুক ঘোরাফেরার বিষয়টি মন্ত্রীর গোচরীভূত হয়েছে।

ফলশ্রুতিতে একদিকে যেমন মন্ত্রণালয়ের কাজে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে, অন্যদিকে রোগীরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। বিষয়টি মন্ত্রীর গোচরীভূত হওয়ায় তিনি অসন্তোষ প্রকাশ করেছেন।

এতে আরও বলা হয়, পূর্বানুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করা সরকারি ‘কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ১৯৮৬’ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। তাই কর্মস্থল ত্যাগ করে সচিবালয়ে প্রবেশের জন্য সবার পূর্বানুমতি নেয়া আবশ্যক।

দফতর প্রধানদের উদ্দেশ্যে আদেশে বলা হয়, এ অবস্থায় জনস্বার্থে আপনার প্রতিষ্ঠানে কর্মরত সব পর্যায়ের চিকিৎসক/নার্সসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা যাতে অফিস সময়ে বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থেকে সচিবালয়সহ অন্যান্য ঊর্ধ্বতন এবং অধঃস্তন অফিসে প্রবেশ করে কাজে বিঘ্ন ঘটাতে না পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হল।

যে সমস্যা পত্রালাপ বা টেলিফোনে নিষ্পত্তিযোগ্য সে বিষয়ে মন্ত্রণালয়ে না এসে পত্র ও টেলিফোনে নিষ্পত্তির জন্য মন্ত্রী নির্দেশনা দিয়েছেন জানিয়ে আদেশে বলা হয়, অন্যথায় সংশ্লিষ্ট চিকিৎসক/নার্সসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বদলি, পদায়ন ও পদোন্নতিতে তদবিরের জন্য চিকিৎসকরা প্রতিদিনই স্বাস্থ্য মন্ত্রণালয়ে ভিড় জমাচ্ছেন। মন্ত্রীর দফতরের সামনেসহ মন্ত্রণালয়ে করিডোরে মানুষের ভিড় লেগেই থাকে।

আরএমএম/জেএইচ/এএইচ/জেআইএম