ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

নার্সিং মহাপরিচালকের সঙ্গে স্বানাপ নেতাদের মতবিনিময়

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:৪৪ এএম, ২৭ আগস্ট ২০১৭

স্বাধীনতা নার্সেস পরিষদ (স্বানাপ) কেন্দ্রীয় কমিটির নেতারা এডহক ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত ৪ হাজার ১শ’ নার্সদের দ্রুত নিয়মিতকরণসহ বেশ কয়েকটি জোর দাবি জানিয়েছেন। সম্প্রতি নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক তন্দ্রা শিকদারের সঙ্গে এক মতবিনিময় সভায় স্বানাপ নেতারা এসব দাবি উত্থাপন করেন।

দাবিগুলো মধ্যে আরও রয়েছে, বাংলাদেশ নার্সিং অ্যাসোসিয়েশন (বিএনএ) কেন্দ্রীয় কমিটির দ্রুত নির্বাচন, নার্সিং সার্ভিসের পরিচালকসহ সকল পদ নার্সিং কর্মকর্তাদের দিয়ে পূরণ করা, বেকার নার্সদের কর্মসংস্থান, নার্সিংকে বিসিএস ক্যাডার সার্ভিসে উন্নয়ন ও সিলেকশন গ্রেড জটিলতার অবসানে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

স্বানাপের কেন্দ্রীয় আহ্বায়ক রাশিদা খানমের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নার্সিং সার্ভিসের বিবাদমান সমস্যা ও সেবার মানোন্নয়নে করণীয় নির্ধারণে মহাপরিচালকের সঙ্গে পূর্ব নির্ধারিত সভায় অংশগ্রহণ করেন। স্বানাপ কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ইকবাল হোসেন সবুজের সঞ্চালনায় বিষয় ভিত্তিক আলোচনা করেন ঢামেক হাসপাতাল শাখার স্বানাপ সভাপতি নার্গিস খান মুন্নী, সাধারণ সম্পাদক আওলাদ হোসেন, স্বানাপ ঢাকা মহানগর সভাপতি আজিজা হেনা, সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জুয়েল, সাংগঠনিক সম্পাদক সঞ্জীব মল্লিক, সাইফুল ইসলাম, মোস্তফা, জনি প্রমুখ।

আলোচনার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ডের শিকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যসহ নিহত সকলের ও ২০০৪ সালের ২১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে নৃশংস হামলায় হতাহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

স্বানাপ নেতারা সরকারিভাবে ৪ হাজার সিনিয়র স্টাফ নার্স ও ৬শ’ মিডওয়াইফ নার্স বিপিএসসির মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে স্বচ্ছতার ভিত্তিতে তা সম্পন্ন করার আহ্বান জানান। নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক স্বানাপ নেতাদের দাবিগুলো শুনেন ও তা দ্রুত সম্পন্ন করার আশ্বাস দেন।

বন্যার্তদের পাশে দাঁড়াবে স্বানাপ
দেশের বন্যা দুর্গত মানুষের সহায়তায় পাশে দাঁড়াবে স্বাধীনতা নার্সেস পরিষদ (স্বাচিপ)। সংগঠনটির কেন্দ্রীয় কমিটির মহাসচিব ইকবাল হোসেন সবুজ রোববার এক চিঠিতে সকল বিভাগ, মেডিকেল কলেজ, মহানগর ও জেলা শাখার কমিটিকে নিজস্ব উদ্যোগে প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করে দুর্গত অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

জাগো নিউজকে তিনি বলেন, বন্যা দুর্গত এলাকার মানুষ খাবারসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রীর অভাবের পাশাপাশি এ সময় রোগব্যাধিতে আক্রান্ত হন। এ কারণে স্বাধীনতার পক্ষের নার্সরা তাদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

এমইউ/আরএস/এমএস

আরও পড়ুন