ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

স্তন ক্যান্সার সচেতনতা দিবসের কাউন্টডাউন শুরু

প্রকাশিত: ০২:২৮ পিএম, ০২ জুলাই ২০১৭

আগামী ১০ অক্টোবর স্তন ক্যান্সার সচেতনতা দিবস। বিএসএমএমইউ, ক্যান্সার ইনস্টিটিউটসহ ১৯টি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত ‘বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম’র উদ্যোগে পঞ্চমবারের মতো এ দিবস পালিত হবে।

স্তন ক্যান্সারের ঝুঁকি বা কারণ, এর লক্ষণ, স্ক্রিনিং বা শনাক্তকরণ, নিজে নিজে স্তন পরীক্ষার মাধ্যমে প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয়ে দেশের নারী সমাজকে সচেতন ও উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ আয়োজন।

বর্ণাঢ্য ‘গোলাপি সড়ক শোভাযাত্রা’ আয়োজন, সহজ বাংলায় লেখা পুস্তিকা বিতরণ এবং কর্মস্থল এলাকাভিত্তিক ক্যাম্প আয়োজনের মাধ্যমে ইতোমধ্যে ক্যান্সার রোগী, সারভাইভার, সমাজকর্মী, গণমাধ্যমসহ সর্বমহলে স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা জাগাতে সামর্থ্য হয়েছে এ ফোরাম।

প্রতি বছরের মতো এবারও সচেতনতার বার্তা আরও ব্যাপকভাবে সর্বস্তরে ও সারাদেশে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ফোরামের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

health

রোববার জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগে আগামী ১০ অক্টোবর দিবসটি পালনে ১০০ দিনের কাউন্টডাউন ও প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

ফোরামের প্রধান সমন্বয়কারী ও জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন সভায় সভাপতিত্ব করেন।

প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার, ডা. মো. খোরশেদ আলম, ডা. মমতাজ বেগম, ডা. রোকেয়া আনোয়ার, ডা. আফরোজা খানম রুমু, ডা. মোস্তফা কামাল, ডা. মো. জহীরুল ইসলাম, সাংবাদিক ফেরদাউস মোবারক, মাশরাকা মনা, রোকেয়া রুমি প্রমুখ।

এমইউ/এমএআর/আরআইপি