ভিডিও EN
  1. Home/
  2. স্বাস্থ্য

চিকুনগুনিয়া প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার তাগিদ

প্রকাশিত: ০৯:২৪ এএম, ১৪ জুন ২০১৭

চিকুনগুনিয়া প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। এজন্য ঢাকা মহানগরীর ৯২টি স্থানে ঢাকা সিটি কর্পোরেশনসহ সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে কর্মরত সকল ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারী ও চিকিৎসা শিক্ষার সকল প্রতিষ্ঠানসমূহরে সমন্বয়ে মশক নিধন ও জনসচেতনা বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রতিমন্ত্রী জাহিদ মালেক ও আব্দুল ওদুদ অংশ নেন।

কমিটিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) বিশ্বের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৪০তম অবস্থান অর্জনের বিষয়টি অবহিত করা হয়। এছাড়া কমিটি স্বাস্থ্যসেবার মান সমুন্নত রেখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করে।

বৈঠকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের আধুনিকায়ন, পরিচ্ছন্নতা ও সিসিইউতে সেবা আরও বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় লোকবল নিয়োগের সুপারিশ করে।

কমিটি গোপালগঞ্জে এসেনসিয়াল ড্রাগস লি. প্রকল্পের কাজ দ্রুত শেষ করে ২০১৮ সালের জুনের মধ্যে উৎপাদনে যাওয়ারও সুপারিশ করে।

বৈঠকে নিয়মিত তদারকির মাধ্যমে অপ্রয়োজনীয় ফুড সাপ্লিমেন্ট বিক্রি রোধের সুপারিশ করা হয়।

কমিটি দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোর সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে সচিব, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসিসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এমএআর/পিআর

আরও পড়ুন