ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

২৪ ঘণ্টা গাছ জড়িয়ে ধরে বিশ্বরেকর্ড যুবকের

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:০৪ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

একটানা ২৪ ঘণ্টা ২১ মিনিট একটি গাছ জড়িয়ে ধরে ছিলেন ঘানার কুমাসির বাসিন্দা আব্দুল হাকিম আউয়াল। এর আগে ১৬ ১৬ ঘণ্টা ৬ সেকেন্ড জড়িয়ে ধরে রেখে বিশ্বরেকর্ড করেন উগান্ডার বাসিন্দা ফেইথ প্যাট্রিসিয়া আরিওকোট। প্যাট্রিসিয়ার রেকর্ড ভেঙে দিয়েছেন আব্দুল।

আব্দুল পেশায় একজন সাংবাদিক। ঘানায় প্রকৃতি সংরক্ষণের গুরুত্ব তুলে ধরার জন্য আবদুল এই চ্যালেঞ্জ গ্রহণ করেন। তিনি প্রতি মিনিটে একটি নতুন গাছ লাগানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। যা তার রেকর্ড প্রচেষ্টাটির সময় মোট ১ হাজার ৪৬১টি গাছ লাগানোর প্রতিশ্রুতিতে শেষ হয়।

আব্দুলকে তার রেকর্ড প্রয়াসের সময় কোনো বিরতির অনুমতি দেওয়া হয়নি। তাকে পুরো সময় দাঁড়িয়ে থাকতে হয়েছিল এবং পুরো সময়জুড়ে তার বাহু গাছের চারপাশে জড়িয়ে রাখতে হয়েছিল।

যেহেতু এই রেকর্ডটি এখন ২৪ ঘণ্টা দাঁড়িয়েছে তাই এই রেকর্ড প্রচেষ্টাকে ‘ম্যারাথন’ হিসেবে বিবেচনা করা হয়। আব্দুল তার নিজ শহর গারুতে মরুকরণের পরিণতি প্রত্যক্ষ করেছেন, তিনি এখন দেশব্যাপী বৃক্ষ রোপণের উদ্যোগ নিয়েছে। আর সে কারণেই এই রেকর্ড প্রচেষ্টা তার।

তিনি বলেন, ‘আমরা জানি কীভাবে গাছ একটি অপরিহার্য সম্পদ যার উপর সমগ্র মানবজাতি নির্ভর করে, ঘানায় যা দুর্লভ হয়ে পড়ছে। যদিও আমাদের জীবনের প্রথম বছর থেকে গাছ সংরক্ষণের বিষয়ে শেখানো হয়েছে, তবে প্রত্যেকের অবদান যতটা তাৎপর্যপূর্ণ তা নয়’।

তিনি আরও বলেন, দীর্ঘতম সময়ের জন্য একটি গাছকে আলিঙ্গন করার এই প্রচেষ্টা, গাছ সংরক্ষণের মাধ্যমে মানুষের জীবন রক্ষা করার জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দেবে সবার কাছে’।

আবদুল প্রথম ঘানার এমন ব্যক্তি নন যিনি এই বছর গাছ-আলিঙ্গন করে বিশ্ব রেকর্ড গড়েছেন। তিনি বনবিদ্যার ছাত্র আবুবকর তাহিরুর পথ অনুসরণ করেন, যিনি এক ঘণ্টায় সবচেয়ে বেশি ১ হাজার ১২৩টি গাছ আলিঙ্গনের রেকর্ড গড়েছিলেন কিছুদিন আগেই।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

আরও পড়ুন