ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বিশ্বের বিখ্যাত যে রাষ্ট্রপতিরা বাঁহাতি

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:৪১ পিএম, ১৩ আগস্ট ২০২৪

আমাদের আশপাশে কিংবা ক্লাসে এমন দু-একজন ছিল যারা বাঁ হাতে লিখত, কোনো কিছু ধরতে গেলেও বাঁ হাতটাই আগে বাড়িয়ে দিত। পৃথিবীতে ৮০ থেকে ৯০ ভাগ মানুষই ডানহাতি। আর মাত্র ১০ ভাগ লোক বাঁহাতি। পৃথিবীতে ডানহাতি মানুষের সংখ্যা বেশি হওয়ায় বাঁহাতি এই ১০ ভাগের মূল্যায়ন হয় খুবই কম।

ফলে কোনো পণ্য প্রস্তুতের ক্ষেত্রে তাদের কথা ভাবাও হয় না। যার বড় প্রমাণ কম্পিউটারের মাউস থেকে শুরু করে আলমারির হাতল পর্যন্ত। এসব জিনিস ডান হাতি ব্যবহারকারীদের উপযোগী করে তৈরি। ফলে বাঁহাতি মানুষদের নানা ধরনের সমস্যায় পড়তে হয় কাজের ক্ষেত্রে। কিন্তু জানেন কি, বিশ্বের অনেক বিখ্যাত মানুষ ছিলেন এবং আছেন যারা বাঁহাতি। এমনকি তাদের মধ্যে অনেকেই ছিলেন রাষ্ট্রপতি। চলুন এমন কয়েকজনের কথা জেনে নেওয়া যাক-

বারাক ওবামা

পুরো নাম দ্বিতীয় বারাক হুসেইন ওবামা। মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৪ তম রাষ্ট্রপতি তিনি। ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ছিলেন। তিনি একজন বাঁহাতি।

রোনাল্ড রিগান

রোনাল্ড উইলসন রেগন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪০তম রাষ্ট্রপতি, যিনি ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন। রাষ্ট্রপতিত্বের পূর্বে তিনি হলিউডের চলচ্চিত্র অভিনেতা ছিলেন। এরপর তিনি ১৯৬৭ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়ার ৩৩তম গভর্নরের দায়িত্ব পালন করেন। এই মানুষটিও ছিলেন একজন বাঁহাতি।

বিল ক্লিনটন

উইলিয়াম জেফারসন ক্লিনটন। যিনি বিল ক্লিনটন নামে সমধিক পরিচিত। মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম রাষ্ট্রপতি। তিনি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সিনেটর হিলারি ক্লিনটনের স্বামী। এই বিখ্যাত মানুষটিও বাঁহাতি।

প্রেসিডেন্ট ফোর্ড

জেরাল্ড ফোর্ড, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৮তম রাষ্ট্রপতি। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনীর অধীনে উপ-রাষ্ট্রপতির পদ লাভকারী প্রথম ব্যক্তি এবং এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে একমাত্র রাষ্ট্রপতি যিনি রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি-কোন পদেই নির্বাচিত হননি। তিনি ৪০তম উপ-রাষ্ট্রপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। বিশ্বযুদ্ধের সময় হেলসিঙ্কি চুক্তির স্বাক্ষরের জন্য তিনি বিখ্যাত।

জর্জ এইচ ডব্লিউ বুশ

জর্জ হার্বার্ট ওয়াকার বুশ, ছিলেন একজন বাঁহাতি। বাঁ হাতেই মার্কিন ইতিহাসের অনেক বড় বড় চুক্তি সই করেছেন তিনি। ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ৪১ তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়া অমিতাভ বচ্চন থেকে শুরু করে লেডি গাগা, মার্ক জাকারবার্গ, বিল গেটস, স্টিভ জোবস, অ্যাঞ্জেলিনা জোলি, টম ক্রুজ, অপারা উইনফ্রে, রতন টাটা, শচীন তেন্ডুলকর। ইতিহাসের বিখ্যাত ব্যক্তি লিওনার্দো দ্য ভিঞ্চি, অ্যালবার্ট আইনস্টাইন, অ্যারিস্টটল, চার্লি চ্যাপলিন, ম্যারি ক্যুরি ও পিয়েরে ক্যুরি, পল ম্যাককার্টনি, রিঙ্গো স্টার, ভল্ফগাং আমাডেউস মোৎসার্ট ছিলেন বাঁহাতি।

কেএসকে/জিকেএস

আরও পড়ুন