ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

অলিম্পিকে পদকের সঙ্গে কত টাকা পান বিজয়ীরা?

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০২:০৭ পিএম, ০১ আগস্ট ২০২৪

অলিম্পিক বিশ্বের সব অ্যাথলেটদের একটি স্বপ্ন। যে কোনো খেলোয়াড়ের লক্ষ্য থাকে বিশ্বের বৃহৎ এই আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করা এবং পদক জেতা। ২০৬টি দেশের অংশগ্রহণে মুখরিত এই অলিম্পিক গেমস বিশ্বের সর্ববৃহৎ এবং সর্বোচ্চ সম্মানজনক প্রতিযোগিতা হিসেবে বিবেচিত হয়ে থাকে।

অলিম্পিকে বিভিন্ন ক্যাটাগরির খেয়াল বিজয়ী অ্যাথলেটদের সোনা, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক দেওয়া হয়। পদকের সঙ্গে অলিম্পিক বিজয়ী অ্যাথলেটদের নগদ অর্থও প্রদান করে। অলিম্পিয়ানরা যে পরিমাণ উপার্জন করতে পারে তা দেশ অনুসারে পরিবর্তিত হয়। তবে প্যারিস অলিম্পিকে ৪৮টি ইভেন্টের সোনাজয়ীদের সবাইকে ৫০ হাজার ডলার পুরস্কার দেবে তারা।

প্যারিসে বক্সিংয়ে সোনাজয়ীরা পাবেন ১ লাখ ডলার যার ৫০ হাজার ডলার পাবেন বক্সার আর বাকিটা দুভাগ করে দেওয়া হবে দেশটির ফেডারেশন ও কোচের মধ্যে। তবে এই অর্থ পাবেন শুধু সোনা বিজয়ীরা। তবে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স বলছে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে রৌপ্য এবং ব্রোঞ্জ পদকের জন্যও প্রণোদনা দেওয়া হবে।

তবে অলিম্পিক অর্থ দিক বা না দিক, বিভিন্ন দেশ তাদের দেশের অলিম্পিক বিজয়ী অ্যাথলেটদের নানান ধরনের পুরস্কার দিয়ে থাকেন। যেমন- কাজাখস্তান প্রজাতন্ত্র তার বিজয়ী অলিম্পিয়ানদের অ্যাপার্টমেন্ট দিয়ে পুরস্কৃত করার জন্য একটি আইন পাস করেছে। স্বর্ণপদক বিজয়ী একটি তিন বেডরুমের অ্যাপার্টমেন্ট পাবেন। একজন রৌপ্য বিজয়ী একটি দুটি বেডরুম এবং একটি ব্রোঞ্জ পদকের জন্য এক বেডরুমের একটি অ্যাপার্টমেন্ট পাবেন।

আমেরিকা অলিম্পিক এবং প্যারালিম্পিক কমিটি তার বিজয়ী ক্রীড়াবিদদের স্বর্ণপদকের জন্য ৩৭ হাজার ৫০০ ডলার, রৌপ্যের জন্য ২২ হাজার ৫০০ ডলার এবং ব্রোঞ্জ পদকের জন্য ১৫ হাজার ডলার প্রদান করে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই, কানাডিয়ান অলিম্পিক কমিটি বলেছে যে তারা সোনার জন্য ২০ হাজার ডলার, রৌপ্যের জন্য ১৫ হাজার ডলার এবং ব্রোঞ্জের জন্য ১০ হাজার ডলার দেবে।

হংকং তার স্বর্ণজয়ী ক্রীড়াবিদদের যা দেবে তার তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রের এই পরিমাণগুলো খুবই কম। হংকং তাদের অলিম্পিকে সোনাজয়ী অ্যাথলেটকে হংকং ডলারে ৬০ লাখ ডলার দেবে। যা ৭ লাখ ৬৮ হাজার ২৩২ মার্কিন ডলারের সমতুল্য। হংকংয়ের প্রশাসনের প্রধান সচিব চ্যান কওক-কি জুলাইয়ের শুরুতে ঘোষণা করেছিলেন। রৌপ্য এবং ব্রোঞ্জ পদকপ্রাপ্তরা যথাক্রমে হংকং ডলারে ৩০ লাখ এবং হংকং ডলারে ১৫ লাখ ডলার দেবে।

অন্যান্য সরকার তাদের স্বর্ণপদক বিজয়ীদের জন্য ছয় অঙ্কের নগদ পুরষ্কার নির্দারণ করেছে। তাদের মধ্যে রয়েছে ইসরায়েল, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া। ইসরায়েল একটি স্বর্ণপদকের জন্য এক মিলিয়ন ইসরায়েলি শেকেল, যা মার্কিন ডলারে ২ লাখ ৭০ হাজার ৫৩৭ অফার করছে, যা টোকিও গেমসের জন্য অফার করা হয়েছিল তার থেকে ৫০ শতাংশ বেশি।

আয়োজক দেশ ফ্রান্সও তার নগদ প্রণোদনা বাড়িয়েছে। স্বর্ণপদক বিজয়ীরা ৮০ হাজার ইউরো, যা মার্কিন ডলারে ৮৬ হাজার ৫২৮ পাবেন। টোকিও অলিম্পিকে যা দেওয়া হয়েছিল তার চেয়ে ১৫ হাজার ইউরো বেশি। সিঙ্গাপুর অলিম্পিক সোনার পদক বিজয়ীদের ১০ লাখ সিঙ্গাপুর ডলার, যা মার্কিন ডলারে ৭ লাখ ৪৫ হাজার ৩০০, রৌপ্যর জন্য ৫ লাখ সিঙ্গাপুর ডলার এবং ব্রোঞ্জের জন্য ২ লাখ ৫০ হাজার সিঙ্গাপুর ডলার দেয়।

সূত্র: সিএনবিসি

কেএসকে/জিকেএস

আরও পড়ুন