ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ঘণ্টায় ১১০০ গাছ জড়িয়ে ধরে রেকর্ড যুবকের

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১২:৩৭ পিএম, ২৯ এপ্রিল ২০২৪

গাছের প্রতি সবারই কমবেশি ভালোবাসা আছে। বাড়ির আশপাশ, বারান্দা, ছাদ নানান রকম গাছে ভরে রেখেছেন। তবে এবার গাছকে ভালোবেসে বিশ্বরেকর্ড করলেন এক যুবক। ২৯ বছর বয়সী ঘানার বাসিন্দা আবুবকর তাহিরু। মাত্র এক ঘণ্টায় এক হাজারের বেশি গাছের সঙ্গে কোলাকুলি করে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলেছেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যমতে, আবুবকর এক ঘণ্টার ১ হাজার ১১০টি গাছের সঙ্গে কোলাকুলি করেছেন। এক কথায় বলা চলে ১ হাজার ১১০টি গাছকে জড়িয়ে ধরেছেন এক ঘণ্টায়। যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের তুস্কেগি ন্য়াশনাল ফরেস্টে এই কীর্তি করেছেন তিনি।

রেকর্ড গড়ার সময় বেশ কিছু শর্ত মানতে হয়েছে আবুবকরকে। যেমন দুই হাত দিয়ে জড়িয়ে ধরতে হবে প্রতিটি গাছকে। গাছের কোনো ক্ষতি হওয়া চলবে। কোনো গাছকে একবারের বেশি জড়িয়ে ধরারও নিয়ম ছিল না। এই সবটাই তিনি পালন করেছেন অক্ষরে, অক্ষরে। তাও আবার রোজা রেখে। কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েও পিছিয়ে আসেননি। সুফলও মিলেছে হাতেনাতে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে আবুবকর বলেছেন, পুরো প্রক্রিয়া চলাকালীন একবারও পানি স্পর্শ না করতে পারা সবচেয়ে বড় চ্য়ালেঞ্জ ছিল তার কাছে। কারণ বিষয়টিতে শারীরিক পরিশ্রমও হয়েছে খুব বেশি। তবে তার একটি সুফলও পেয়েছেন তিনি। একবারও পানিগ্রহণ না করায় কোনো বিরতি দিতে হয়নি। ফলে পুরো প্রক্রিয়াটিই একটানা শুরু থেকে শেষ পর্যন্ত করতে পেরেছেন।

কৃষক পরিবারে জন্ম ও বেড়ে ওঠা আবুবকরের। ঘানার টেপা এলাকায় আবুবকরের বাড়ি প্রকৃতির প্রতি টান রয়েছে সেই ছোট্টবেলা থেকে। পড়াশোনাও করেছেন বনবিদ্যা নিয়ে। অবার্ন ইউনিভার্সিটি থেকে ফরেস্ট্রিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন আবুবকর তাহিরুর। এক সময় বিশ্বরেকর্ড গড়ার ঝোঁক চাপে তার। বেছে নেন গাছ জড়িয়ে ধরার মতো অপ্রচলিত একটি বিষয়। নিজের ইচ্ছাকে সফল করতে যান আলবামার জাতীয় বনাঞ্চলে। দু'হাত বাড়িয়ে সব গাছকে জড়িয়ে ধরে। মাত্র এক ঘণ্টায় জড়িয়ে ধরেছেন ১ হাজার ১১০টি গাছ।

নিয়ম অনুযায়ী, এক ঘণ্টায় একাধিকবার একটি গাছকে জড়িয়ে ধরেননি আবুবকর। একটি গাছকে কোলাকুলি করার পর দ্রুত জায়গা বদল করেন। পাশের একটি গাছের সামনে দ্রুত ছুটে গিয়ে সেটিকে জড়িয়ে ধরেছেন। সেটি ছেড়ে আবার অন্য গাছের কাছে গিয়েছেন। এই ভাবেই বিশ্ব রেকর্ড করে নজির গড়েছেন তিনি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ বলছে, নতুন বিশ্ব রেকর্ড গড়তে আবুবকরকে জড়িয়ে ধরতে হত এক ঘণ্টায় নূন্যতম ৭০০ গাছ। প্রতি মিনিটে ১৯টি গাছ জড়িয়ে ধরেছেন আবুবকর। আবুবকরের এমন উদ্যোগের পেছনে চমৎকার একটি উদ্দেশ্য আছে, তা হচ্ছে গাছ ও পরিবেশ সংরক্ষণের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা।

যেভাবে পৃথিবীর তাপমাত্রা দিন দিন বেড়ে যাচ্ছে তার ফল এরই মধ্যে আমরা ভোগ করছি। তীব্য দাবদাহে পুড়ছে মানুষ। পৃথিবীকে আগের মতো শীতল করতে গাছ লাগানো এবং সংরক্ষণের কোনো বিকল্প নেই। আবুবকরের এমন উদ্যোগ তারই যেন জানান দিচ্ছে আবার।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড অব রেকর্ড

কেএসকে/জিকেএস

আরও পড়ুন