ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

সাংবাদিক হতে চাইলে

প্রকাশিত: ০৭:৩৪ এএম, ১৯ ডিসেম্বর ২০১৪

তরুণ প্রজন্মের অনেকেরই সাংবাদিকতা পেশার প্রতি আগ্রহ দেখা যায়। যারা সাংবাদিকতা পেশায় ক্যারিয়ার গড়তে চান, তাদের কিছু বিষয় সম্পর্কে ধারণা রাখা জরুরি...

সফল সাংবাদিক হওয়ার জন্য প্রথমেই যে জিনিসটির প্রয়োজন তা হলো খবর সম্পর্কে বোধ ও গভীরতা। পরিবেশন করা খবর পাঠকদের মনোযোগ আকর্ষণ করতে পারছে কী-না, তা একজন সাংবাদিকের যোগ্যতার মাপকাঠি হয়ে দাঁড়াতে পারে। সময়ের সাথে সমানতালে চলার মানসিকতা ও স্বচ্ছ পক্ষপাতহীন দৃষ্টিভঙ্গি ভালো সাংবাদিক হয়ে ওঠার চাবিকাঠি।

সাংবাদিকতার কাজে দায়িত্ব অনেক বেশি। প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে কোনো খবর সংগ্রহ করতে না পারলে অন্য সাংবাদিকদের কাছ থেকে সাহায্য নিয়ে পরিস্থিতি সামাল দেয়া যায়। কিন্তু ইলেকট্রনিক মিডিয়ার কোনো ছবি একবার ধরতে না পারলে আর সুযোগ পাওয়া যায় না। তাই চব্বিশ ঘণ্টা চোখ কান খোলা রাখতে হবে। একটানা অনেকক্ষণ কাজ করার মত শারীরিক ও মানসিক ক্ষমতাও থাকা চাই। এ পেশায় রাতে ঈদের দিনও ডিউটি করতে হতে পারে।

সাংবাদিকতা বা গণযোগাযোগ বিষয় না পড়লেও সাংবাদিক হওয়া যায়। সে ক্ষেত্রে স্নাতক পর্যায়ের ছাত্র হলে ভালো হয়। তবে লেখার হাত ও কথা বলার গুণ থাকতে হবে। শিল্পের প্রতি আগ্রহ থাকলেও এ পেশায় জায়গা করে নেয়া সম্ভব। অনেক সংবাদপত্র বা টিভিতে পরীক্ষার মাধ্যমে সাংবাদিক নেয়া হয়। বেসরকারি সংস্থায় বিজ্ঞাপন দিয়েও লোক নেয়া হয়, তবে বিজ্ঞাপন বের না হলেও আবেদনপত্র বা সিভি জমা দেয়া যায়।

বর্তমানে দেশে বেসরকারি মিডিয়া আছে। এসব মিডিয়ার পত্র-পত্রিকা বা চ্যানেলে সাংবাদিকতা করতে চাইলে, কর্মরত সাংবাদিক বা যেকোনো ধরনের কর্মকর্তার সাথে ভালো যোগাযোগ রাখতে হবে। সাংবাদিকতার অধিকাংশ জনশক্তিই এ যোগাযোগের মাধ্যমে নিয়োগ পেয়ে থাকেন।