ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

যে শিল্পকর্ম সপ্তাহে ছয়দিন থাকে আড়ালে

প্রকাশিত: ১১:৫৭ এএম, ০৫ এপ্রিল ২০১৬

রাজধানীর পুরান ঢাকার লালবাগের বাসিন্দা ব্যবসায়ী আলী আকবর। প্রতিদিন সকালে সপ্তম শ্রেণি পড়ুয়া মেয়েকে বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুলে নামিয়ে দেয়া তার রুটিন কাজ। পলাশী থেকে নীলক্ষেত হয়ে মোটরসাইকেল নিয়ে বিজিবি গেট দিয়ে প্রবেশ করে মেয়েকে স্কুলে নামিয়ে দিয়ে বাসায় ফেরেন তিনি।

প্রতিদিনের মতো মঙ্গলবারও তিনি একই রাস্তায় গেছেন। মেয়েকে স্কুলে নামিয়ে ফেরার পথে নিউমার্কেট মোড়ের সিগন্যালের ঠিক বিপরীত দিকে দেয়ালে একটি নান্দনিক শিল্পকর্ম চোখে পড়লে তিনি থমকে দাঁড়ান। নানান রংয়ের দামি সিরামিক পাথরে লম্বা ক্যানভাসের ওপর নিখুঁত হাতে রাজধানী ঢাকার ইতিহাস ঐহিত্য শৈল্পিকভাবে ফুটিয়ে তোলা হয়েছে শিল্পকর্মটিতে।

new-market

একদিকে পুরান ঢাকার লালবাগের দুর্গ, ল্যাম্পপোস্ট, ঘোড়ার ওপর সওয়ার তলোয়ার হাতে সৈনিক, আহসান মঞ্জিল, ঘোড়া, হাতি চড়ে বেড়ানোর দৃশ্য অন্যদিকে হাল আমলের নতুন ঢাকার ঢাকা সিটি করপোরেশন ভবন, ফ্লাইওভার, উঁচু উঁচু দালানকোঠা ও যানজটের দৃশ্য উঠে এসেছে শিল্পকর্মটিতে।

new-market

আলী আকবর বলেন, অন্যান্য দিন ফুটপাতের হকাররা পলিথিন টানিয়ে সেখানে নিয়মিত দোকানপাট বসিয়ে রাখায় মঙ্গলবার ছাড়া বাকি ছয়দিনই এটি চোখের আড়ালে পড়ে থাকে।

new-market

জিগাতলার বাসিন্দা গৃহবধূ সালমা বেগম জানান, নিউমার্কেট এক নম্বর গেট থেকে ফুটপাত ধরে বলাকা সিনেমা হলের গেটের সামনে পর্যন্ত ফুটপাত হকাররা এমনভাবে দখল করে বসে থাকেন যে পথচারীরা চলাচল করতে পারেন না। বিশেষ করে শিল্পকর্মটি যেখানে রয়েছে সেখানকার সরু ফুটপাত দিয়ে হাঁটাচলা করা খুবই কষ্টকর।

new-market

এখানে কেন উচ্ছেদ অভিযান চালানো হয় না সে প্রশ্ন রেখে ক্ষোভও প্রকাশ করেন তিনি।

এমইউ/এনএফ/এমএস