ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বিশ্বের সবচেয়ে কালো পদার্থ

প্রকাশিত: ০৮:৪০ এএম, ১৯ জুলাই ২০১৪

বলুন তো বিশ্বের সবচেয়ে কালো বস্তুর নাম কী? কালোর ধরন বোঝাতে গিয়ে অনেকেই কয়লার মতো কালোর সঙ্গে তুলনা করেন। এ ছাড়া কাকের মতো কালো কিংবা অন্ধকারের মতো কালোসহ কালোর রকমারি উদাহরণ তো রয়েছেই। তবে বিশ্বের সবচেয়ে কালো বস্তুর নাম বলাটা বেশ শক্ত বৈকি।

এবার বিশ্বের সবচেয়ে কালো পদার্থ তৈরির দাবি করেছে ব্রিটিশ ন্যানো প্রযুক্তি প্রতিষ্ঠান সুরি ন্যানোসিস্টেমস। প্রতিষ্ঠানটির দাবি এই পদার্থটি এতোটাই কালো যে, মানুষের চোখ সেটা ঠাহর করতে পারবে না। প্রথম দেখায় মনে হবে কালো কোনো গর্ত দেখছেন বোধহয়। এজন্য এই পদার্থকে কৃষ্ণগহ্বরের সঙ্গে তুলনা করা হয়েছে।

ভ্যানট্যাবলাক নামে কার্বন ন্যানোটিউব দিয়ে তৈরি ওই পদার্থটি ৯৯.৯৬ শতাংশ আলো শোষণ করতে পারে। এই আলোর কারণেই পদার্থটির মধ্যে তাপের সৃষ্টি হয়।

অন্যদিকে কালো রং কিংবা ফেব্রিকসের মতো প্রচলিত কালো পদার্থগুলো ৯৫ থেকে ৯৮ শতাংশ আলো শোষণ করতে পারে।

সুরি ন্যানোসিস্টেমস জানিয়েছে, ব্রিটেনের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি ও মার্কিন ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্স অ্যান্ড টেকনোলজি পরীক্ষিত এ যাবৎকালের সবচেয়ে কালো পদার্থ ভ্যানট্যাবলাক।

সুরি ন্যানোসিস্টেমস এ পর্যন্ত শুধু পাতলা ধাতব পাতে ভ্যানট্যাবলাক তৈরি করতে সক্ষম হয়েছে। বিভিন্ন পদার্থ দিয়ে তিনটি ভিন্ন আকৃতিতে ভ্যানট্যাবলাক তৈরির পরিকল্পনা আছে প্রতিষ্ঠানটির। সূত্র : সিএনএন।