ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

আজকের এই দিনে

বুলবুল আহমেদের প্রয়াণ দিবস

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৮:১৫ এএম, ১৫ জুলাই ২০২৩

বুলবুল আহমেদ ছিলেন একজন বাংলাদেশি চলচ্চিত্র ও টিভি অভিনেতা। তার পুরো নাম তবাররুক আহমেদ বুলবুল। তবে চলচ্চিত্র জগতে পরিচিত ছিলেন বুলবুল আহমেদ নামেই। ১৯৩৯ সালের ৪ সেপ্টেম্বর পুরান ঢাকার আগামসি লেনে জন্মগ্রহণ করেন তিনি।

বুলবুল আহমেদ পড়াশোনা করেছেন ঢাকার কলেজিয়েট স্কুল এবং নটর ডেম কলেজ। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তবে কিছুদিন সিলেট এমসি কলেজেও পড়াশোনা করেছেন। সিলেটে এমসি কলেজে থাকাকালে মঞ্চনাটক চিরকুমার সভায় নায়কের ভূমিকায় অভিনয় করে উপস্থিত সবার নজর কাড়তে সক্ষম হন। পড়াশোনা শেষ করার পর তৎকালীন ইউবিএল ব্যাংক টিএসসি শাখার ম্যানেজার হিসেবে ১০ বছর চাকরি করেন।

চাকরির পাশাপাশি বুলবুল আহমেদ টিভিতে অভিনয় করতে থাকেন। বুলবুল আহমেদ অভিনীত প্রথম টিভি নাটক আবদুল্লাহ আল মামুনের ‘বরফ গলা নদী’। এটি ১৯৬৪ সালে প্রচারিত হয়। এরপর নিয়মিতভাবে টিভি নাটকে কাজ করতে থাকেন তিনি। ওই সময় টিভিতে বুলবুল আহমেদ অভিনীত উল্লেখযোগ্য নাটক হচ্ছে মালঞ্চ, ইডিয়েট, মাল্যদান, বড়দিদি, আরেক ফাল্গুন, শেষ বিকেলের মেয়ে, এই সব দিনরাত্রি।

বড় পর্দায় অভিষেক হয় ১৯৭৩ সালে ইয়ে করে বিয়ে চলচ্চিত্র দিয়ে। তার উল্লেখযোগ্য সিনেমা-ধীরে বহে মেঘনা, সূর্য কন্যা, সীমানা পেরিয়ে, রূপালী সৈকতে, মোহনা, মহানায়ক, দেবদাস, মনের মানুষ, জননী, যাদুর বাঁশি, বধূ বিদায়, অঙ্গার, যৌতুক, ঘর সংসার, সোনার হরিণ, জন্ম থেকে জ্বলছি, পুরস্কার, শুভদা, রাজলক্ষ্মী শ্রীকান্ত, দুই জীবন, পদ্মা মেঘনা যমুনা, দিপু নাম্বার টু, এই ঘর এই সংসার, বিক্ষোভ, শ্বশুরবাড়ী জিন্দাবাদ, প্রাণের চেয়ে প্রিয় ইত্যাদি।

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি কয়েকটি ছবিও পরিচালনা করেন তিনি। বুলবুল আহমেদ পরিচালিত উল্লেখযোগ্য ছবি হচ্ছে ওয়াদা, মহানায়ক, ভালো মানুষ, রাজলক্ষ্মী-শ্রীকান্ত, আকর্ষণ, গরম হাওয়া, কত যে আপন প্রভৃতি। এর মধ্যে শেষের চারটি ছবি প্রযোজনার পাশাপাশি পরিচালনাও করেন বুলবুল আহমেদ। ৪৪ বছরের মিডিয়া জীবনে বুলবুল আহমেদ প্রায় ৩০০ নাটক এবং দুই শতাধিক ছবিতে অভিনয় করেন।

চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন তিনি। বাচসাস পুরস্কার, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার, বাংলাদেশ এসোসিয়েশন অব লস এনজেলেস পুরস্কার, টেনশিনাস পদক, বাংলাদেশ চলচ্চিত্র শিল্প সমিতির পুরস্কার, ফুলকলি পুরস্কার, সাংস্কৃতিক রিপোর্টার পুরস্কার, ঈষান সাংস্কৃতিক একাডেমি পুরস্কার, টেলিভিশন দর্শক পুরস্কার, চিত্রালী পদক তার মধ্যে উল্লেখযোগ্য। ২০১০ সালের ১৫ জুলাই ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি।

কেএসকে/জিকেএস

আরও পড়ুন