ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

আজকের এই দিনে

নায়িকা পূর্ণিমার জন্ম

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১১:২৭ এএম, ১১ জুলাই ২০২৩

পূর্ণিমা বাংলাদেশের জনপ্রিয় একজন অভিনেত্রী। তিনি চলচ্চিত্র জগতে পূর্ণিমা নামে পরিচিত হলেও তার আসল নাম দিলারা হানিফ রীতা। ১৯৮৪ সালের ১১ জুলাই বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে, তবে বেড়ে ওঠেন ঢাকায়।

পূর্ণিমার চলচ্চিত্র জগতে পথচলা শুরু হয়েছিল জাকির হোসেন রাজু পরিচালিত ‘এ জীবন তোমার আমার’ চলচ্চিত্রের মাধ্যমে। চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৯৭ সালে, তখন তিনি ক্লাস নাইনে পড়েন। এরপর অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন। তার মধ্যে নায়ক রিয়াজের বিপরীতেই ২৫টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

তার উল্লেখযোগ্য সিনেমা-মনের মাঝে তুমি, মেঘের পরে মেঘ, সুভা, ধোকা, হৃদয়ের কথা, আকাশ ছোঁয়া ভালোবাসা, ওরা আমাকে ভাল হতে দিল না, মনের সাথে যুদ্ধ, স্বামী স্ত্রীর যুদ্ধ, মাস্তানের উপর মাস্তান, লাল দরিয়া, শিকারী, মেঘলা আকাশ, জামাই শ্বশুর, শাস্তি, তোমাকেই খুঁজছি, বিয়ের প্রস্তাব, পিতা মাতার আমানত, কে আমি, শুভ বিবাহ, চিরদিন আমি তোমার, পরাণ যায় জ্বলিয়া রে, টাকা ইত্যাদি।

পূর্ণিমা চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি টিভি নাটকেও কাজ করেছেন। ২০১১ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে তার ছোটগল্প ‘ল্যাবরেটরি’ অবলম্বনে মাহবুবা ইসলাম সুমির পরিচালনায় ‘ল্যাবরেটরি’ নাটকে সেজুতি চরিত্রে অভিনয় করেন। এছাড়া এখনো ভালবাসি, নীলিমার প্রান্তে দাঁড়িয়ে, অমানিশা, প্রেম অথবা দুঃস্বপ্নের রাত দিন, লাভ অ্যান্ড কোং ইত্যাদি নাটকে অভিনয় দক্ষতা দেখিয়েছেন তিনি।

২০১৮ সাল থেকে তারকাদের নিয়ে আলাপচারিতা অনুষ্ঠান ‘এবং পূর্ণিমা’ উপস্থাপনা করছেন। দেশের রান্না বিষয়ক সবচেয়ে বড় রিয়েলিটি শো সেরা রাঁধুনীতে বিচারকের দায়িত্ব পালন করেছেন। ‘ওরা আমাকে ভাল হতে দিল না’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া ৩বার মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন তিনি। এছাড়া ১০বার শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী হিসেবে মেরিল-প্রথম আলো পুরস্কার ও ১বার ডায়মন্ড ওয়ার্ল্ড চ্যানেল আই পুরস্কারে মনোনীত হন।

কেএসকে/জেআইএম

আরও পড়ুন