ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

নেপালের ভিসা পেতে করণীয়

প্রকাশিত: ০৯:৪৬ এএম, ০৫ ডিসেম্বর ২০১৪

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর এবং স্থলপথের চেকপোস্টগুলোতে অন এরাইভাল ভিসা দেয়া হয় তাই নেপাল বেড়াতে যেতে আগে থেকে ভিসা আবেদন করার প্রয়োজন নেই।

তবে কেউ আগে থেকে ভিসা নিতে চাইলে যেতে হবে ঢাকাস্থ নেপাল দূতাবাসে, সেখানে রোববার থেকে বৃহস্পতিবার সকাল ০৯:৩০ টা থেকে ১০:৩০ টা পর্যন্ত ভিসা আবেদন জমা নেয়া হয় আর সবকিছু ঠিক থাকলে সাধারণত এক কর্মদিবসের মধ্যেই ভিসা ইস্যু হয়ে যায়।

ভিসা আবেদনে আবেদনকারীর সাক্ষর এবং ছবি অবশ্যই থাকতে হবে। নেপালি ভিসার আবেদনপত্র সকাল ০৯:০০ টা থেকে ১০:৩০ পর্যন্ত নেপাল দূতাবাস ফটক থেকে বিনা পয়সায় সংগ্রহ করা যেতে পারে আর নেপাল দূতাবাস সাইট থেকেও ফরমটি ডাউনলোড করে প্রিন্ট আউট নেয়া যেতে পারে। কূটনীতিক আর কর্মকর্তাদের ভিসা ইস্যু করা হয় লিখিত চিঠির ভিত্তিতে।

ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র: সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্টের ফটোকপি, বিজনেস পাসপোর্টধারীদের ক্ষেত্রে ট্রেড লাইসেন্সের নোটারাইজড ফটোকপি এবং ইংরেজি অনুবাদ, ভিজিটিং কার্ড ইত্যাদিও প্রয়োজন হবে। প্রাইভেট পাসপোর্টধারীদের ক্ষেত্রে: চাকুরিদাতার সুপারিশ পত্র, ট্রেড লাইসেন্সের ফটোকপি, ইংরেজি অনুবাদ, ভিজিটিং কার্ড, আইডি কার্ডের ফটোকপি ইত্যাদি প্রয়োজন হবে। শিক্ষার্থীদের ক্ষেত্রে: আইডি কার্ড, সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদের সত্যায়িত কপি, শিক্ষা প্রতিষ্ঠানের তরফে সুপারিশপত্র ইত্যাদি প্রয়োজন হবে।

গ্রুপ ভিসা: যে প্রতিষ্ঠান থেকে গ্রুপ ভিসায় নেপাল যাওয়া হচ্ছে সে প্রতিষ্ঠানের প্যাডে প্রতিষ্ঠানের তরফে যথাযথ সাক্ষর ও সিলসহ সুপারিশপত্র প্রয়োজন হবে এবং সেখানে ভ্রমণেচ্ছুক সবার নাম ও পাসপোর্ট নম্বর উল্লেখ করতে হবে।

অল ভিসা (All visa) : ঢাকা-কাঠমান্ডু-ঢাকা টু ওয়ে কনফার্ম টিকেট প্রয়োজন হবে।

অন্যান্য তথ্য: ভিসা সংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগের ফ্যাক্স নম্বর: 088-02-8826401, ভিসা আবেদন প্রত্যাখ্যাত হলে আবেদনকারীকে ফরম ফেরত দেয়া হয় না, টেলিফোনে ভিসা সংক্রান্ত কোন তথ্য দেয়া হয় না, তাই দূতাবাসে ফোন করে লাভ নেই। কোন তথ্য প্রয়োজন হলে সকাল ০৯:৩০ থেকে ১০:৩০ পর্যন্ত সময়ে সশরীরে গিয়ে তথ্য সংগ্রহ করতে হবে।