ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

শম্ভু মিত্রের জন্ম ও অরুণ মিত্রের প্রয়াণ

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৮:১০ এএম, ২২ আগস্ট ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২২ আগস্ট ২০২২, সোমবার। ৭ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৬৪২- ইংল্যান্ডে গৃহযুদ্ধ শুরু।
১৬৯৮- সুইডেনের বিরুদ্ধে রাশিয়া, ডেনমার্ক ও পোল্যান্ডের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।
১৯৩২- বিবিসি প্রথম নিয়মিত টিভি সম্প্রচার শুরু করে।
১৯৪৪- দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়ন রোমানিয়া দখল করে।
১৯৮৯- নেপচুন গ্রহে প্রথম বলয় দেখতে পাওয়া যায়।

জন্ম
১৯১১- স্বনামধন্য ভারতীয় বাঙালি রবীন্দ্রসংগীত গায়ক ও শিক্ষক দেবব্রত বিশ্বাস।
১৯১৫- বাংলা তথা ভারতীয় নাট্যজগতের কিংবদন্তি ব্যক্তিত্ব শম্ভু মিত্র। স্বনামধন্য আবৃত্তিশিল্পী ও চলচ্চিত্র অভিনেতা ছিলেন তিনি। কলকাতার ভবানীপুর অঞ্চলে মাতামহ ডা. আদিনাথ বসুর গৃহে তার জন্ম। বালিগঞ্জ গভর্নমেন্ট স্কুলে বিদ্যালয় শিক্ষা সমাপ্ত করে ভর্তি হন সেন্ট জেভিয়ার্স কলেজে। তবে কলেজের পাঠ সমাপ্ত করেননি। ১৯৩৯ সালে রংমহলে যোগদানের মাধ্যমে বাণিজ্যিক নাট্যমঞ্চে তার পদার্পণ। পরে যোগ দিয়েছিলেন মিনার্ভায়। ১৯৪৮ সালে মনোরঞ্জন ভট্টাচার্যের নেতৃত্বে গঠন করেন বহুরূপী নাট্যগোষ্ঠী। ১৯৪৯ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বহুরূপীর প্রযোজনায় রবীন্দ্রনাথ ঠাকুর, সফোক্লিস, হেনরিক ইবসেন, তুলসী লাহিড়ী এবং অন্যান্য বিশিষ্ট নাট্যকারের রচনা তার পরিচালনায় মঞ্চস্থ হয়। তার এই পরিচালনাগুলো ভারতীয় নাটকের ইতিহাসে এক একটি মাইলফলক হিসেবে পরিগণিত হয়। ১৯৭০ সালে একটি আর্ট কমপ্লেক্স নির্মাণে উদ্দেশ্যে গঠন করেন বঙ্গীয় নাট্যমঞ্চ সমিতি। ১৯৭৬ সালে নাটক ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য ম্যাগসেসে পুরস্কার ও ভারত সরকারের পদ্মভূষণ সম্মান লাভ করেন। তার পরিচালিত উল্লেখযোগ্য নাটকগুলো হলো- নবান্ন, বিভাব ,ছেঁড়া তার, পথিক, দশচক্র, চার অধ্যায়, রক্তকরবী, পুতুল খেলা, মুক্তধারা, কাঞ্চনরঙ্গ, বিসর্জন, রাজা অয়দিপাউস, রাজা, বাকি ইতিহাস, পাগলা ঘোড়া, চোপ আদালত চলছে ইত্যাদি। চাঁদ বণিকের পালা তার রচিত একটি কালজয়ী নাটক।
১৯৬০- বাঙালি অভিনেতা এবং সংগীতশিল্পী ফজলুর রহমান বাবু।
১৯৭১- বাংলাদেশি অভিনেতা কে এম মোশাররফ করিম।

মৃত্যু
১৮১৮- ভারতের ব্রিটিশ গভর্নর জেনেরেল ওয়ারেন হেস্টিংস।
১৮৫০- রোমানীয় বংশোদ্ভূত অস্ট্রীয় কবি নিকোলাস লেনাউ।
২০০০- বাংলা সাহিত্যের অন্যতম প্রথিতযশা কবি ও ফরাসি ভাষা ও খ্যাতনামা অধ্যাপক ও অনুবাদক অরুণ মিত্র। ১৯০৯ সালের ২ নভেম্বর অধুনা বাংলাদেশের যশোরে তার জন্ম। কলকাতার বঙ্গবাসী স্কুলে তার শিক্ষাজীবনের শুরু। বঙ্গবাসী কলেজ থেকেই ডিস্টিংশন সহ বিএ পাস করেন। সাহিত্যের পাশাপাশি সংগীতের প্রতি তার তীব্র আকর্ষণ ছিল। এই সময়েই ভিক্টর হুগোর উপন্যাস ইংরেজি অনুবাদে পড়ে ফরাসি সাহিত্যের প্রতি আকৃষ্ট হন এবং ফরাসি ভাষা শিখতে শুরু করেন। বিএ পাস করার পর কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে এমএ পড়া শুরু করেন। ১৯৪২ সাল পর্যন্ত আনন্দবাজার পত্রিকায় চাকরি করেছিলেন তিনি। এই সময়ে বিভিন্ন সাংবাদিক, বুদ্ধিজীবী, কবি ও লেখক গোষ্ঠীর সঙ্গে তার পরিচিতি ঘটে। মাত্র ১৬ বছর বয়সে ‘বেণু’ নামে একটি কিশোর পত্রিকায় প্রথম কবিতা প্রকাশিত হয় তার। তার মৌলিক কাব্যগ্রন্থগুলো হলো প্রান্তরেখা, উৎসের দিকে, ঘনিষ্ঠ তাপ, মঞ্চের বাইরে মাটিতে, শুধু রাতের শব্দ নয়, প্রথম পলি শেষ পাথর ও খুঁজতে খুঁজতে এতদূর ইত্যাদি। শুধু রাতের শব্দ নয় কাব্যগ্রন্থটি ১৯৭৯ সালে রবীন্দ্র পুরস্কারে এবং খুঁজতে খুঁজতে এতদূর কাব্যগ্রন্থখানি ১৯৮৭ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হয়। ১৯৯০ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তাকে সম্মানিক ডি. লিট. উপাধিতে ভূষিত করে।
২০০৫- সংগীত,নৃত্য ও অভিনয়ে পারদর্শিনী অমিতা সেন (আশ্রমকন্যা)।

কেএসকে/জিকেএস

আরও পড়ুন