ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ভবিষ্যতে বিমান দুর্ঘটনায় প্রাণ হারাবে না যাত্রীরা (ভিডিও)

প্রকাশিত: ০৭:৪০ এএম, ১৭ জানুয়ারি ২০১৬

জরুরি সংকটের মুহূর্তে যাত্রীদের বাঁচাতে বিমানের নতুন একটি নকশা তৈরি করেছে বিজ্ঞানীরা। কোনো বিপদ কিংবা হামলার মুখোমুখি হলে বিমান থেকে কেবিন পুরোপুরি আলাদা হয়ে যাবে। পরে নিরাপদে নামিয়ে দেবে যাত্রীদের। দুর্ঘটনায় প্রাণহানি এড়াতে ইউক্রেনের একদল প্রকৌশলী বিমানের যুগান্তকরী এ নকশা প্রণয়ন করেছেন।

বিমান প্রকৌশলী ভ্লাদিমির তাতারেনকো ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলকে বলেন, উড্ডয়ন, অবতরণ  কিংবা উড়ন্ত অবস্থায় দুর্ঘটনার শিকার হলে বিমানটি নিরাপদে স্থলে কিংবা পানিতে যাত্রীদের নামিয়ে দিতে সক্ষম হবে।

plane
অন্যান্য প্রকৌশলীরা যখন বিমান যাত্রীদের নিরাপত্তা কীভাবে নিশ্চিত করা যায় সেটি নিয়ে গবেষণায় ব্যস্ত ঠিক সেই সময়ই ইউক্রেনের প্রকৌশলীর এ নকশা ব্যাপক সাড়া ফেলেছে। গত তিন বছর ধরে তিনি এ বিষয়ে গবেষণা করে নকশাটি প্রকাশ করেছেন।

ওই প্রকৌশলী বলেন, বিমানটির ছাদের সঙ্গে দুটি প্যারাস্যুট থাকবে। বিমান থেকে কেবিন আলাদা হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে প্যারাস্যুট চালু হয়ে যাবে। এছাড়া নিরাপদে কেবিনটি যাতে অবতরণ করতে পারে সেজন্যও বিশেষ ব্যবস্থা আছে। কেবিনের নিচে রাবার টিউব আছে; যা সমুদ্র কিংবা স্থলবন্দরে কেবিন অবতরণের পর কোনো ধরনের ঝাঁকুনি থেকে রক্ষা করবে। ফলে নিরাপদে বের হয়ে আসতে পারবেন এর যাত্রীরা।

plane
দেখুন ভিডিও...



এসআইএস/আরআইপি