ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

সবচেয়ে পুরনো মানবসৃষ্ট মুখোশ

প্রকাশিত: ০৬:২০ এএম, ০৮ নভেম্বর ২০১৪

একদল শেকড় সন্ধানী মানুষ সম্প্রতি আবিষ্কার করেছেন পৃথিবীর সর্বপ্রথম পোট্রেট বা মুখোশ। ইসরায়েল থেকে প্রায় ৯ হাজার বছর পুরনো বেশকিছু মুখোশ আবিষ্কার করেছেন তারা। এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে, পৃথিবীতে মানব সভ্যতার ইতিহাসে এগুলোই সর্বাধিক প্রাচীন মানবসৃষ্ট মুখোশ।

ইসরায়েলের জুদেন পাহাড় থেকে পাওয়া মুখোশগুলোর সবগুলোরই চোখ বড় বড়। পাথর দ্বারা নির্মিত এই মুখোশগুলোর এক একটার ওজন প্রায় দুই কেজি। তার উপর মুখোশগুলোর শরীরে বিভিন্ন রংয়ের প্রলেপ দেয়া আছে। যদিও দীর্ঘ সময়ের কারণে এই মুখোশগুলোতে এখন আর রং নেই, তবে রংয়ের উপস্থিতি বোঝা যায়।

সেই নিওলিথিক যুগে কেন মানুষের মুখোশের প্রয়োজন হয়েছিল তা সঠিক করে হয়তো বলা যাবে না। তবে ঘটনা এবং সেই সময়ের পরিবেশ পরিস্থিতি ইত্যাদি বিশ্লেষণ করলে এই প্রশ্নের উত্তরের কিছু ছেড়া সুতো পাওয়া যায়। প্রথমত, প্রকৃতিতে থাকা জন্তু-পশুদের ভয় দেখানোর জন্য মানুষকে মুখোশের আশ্রয় নিতে হয়েছিল। দ্বিতীয়ত, সেই সমাজে পুরোহিতরা সমাজে অধিপত্য বা ডাকিনীবিদ্যার বিপরীতে ক্ষমতার আধার হিসেবে মুখোশ সৃষ্টি করেছিল।

তবে মজার বিষয় হলো, এই মুখোশগুলো যারা তৈরি করেছিল তারাই হয়তো সর্বপ্রথম মানব যারা সদ্য যাযাবর জীবন ত্যাগ করে গোষ্ঠিবদ্ধ জীবন শুরু করেছিল। কিন্তু তারপরেও এখনও নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না এই মুখোশগুলোর উত্তরসুরীদের ব্যাপারে।