ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

জরুরি প্রয়োজনে অ্যাম্বুলেন্স

প্রকাশিত: ০৯:১৯ এএম, ০৬ নভেম্বর ২০১৪

সরকারী-বেসরকারী হাসপাতালের অ্যাম্বুলেন্স সার্ভিস এবং শুধুমাত্র অ্যাম্বুলেন্স সার্ভিস দিয়ে থাকে এমন প্রতিষ্ঠানগুলো রোগী ও লাশ পরিবহনে সেবা দিয়ে যাচ্ছে। সরকারী হাসপাতালের অ্যাম্বুলেন্সগুলোতে সুযোগ-সুবিধার ঘাটতি থাকলেও বেসরকারী হাসপাতাল ও শুধুমাত্র অ্যাম্বুলেন্স সার্ভিস দেয় এমন প্রতিষ্ঠানের অ্যাম্বুলেন্স গুলোতে অক্সিজেন, প্রাথমিক চিকিৎসা, রক্ত প্রদানের ব্যবস্থাসহ শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে।

সার্ভিস এলাকা
শুধুমাত্র ঢাকার অভ্যন্তরে সার্ভিস দিয়ে থাকে এমন প্রতিষ্ঠানগুলো হল হৃদরোগ হাসপাতাল অ্যাম্বুলেন্স, ঢাকা মেডিকেল এ্যাম্বুলেন্স সার্ভিস, আদ্ব-দ্বীন এ্যাম্বুলেন্স সার্ভিস, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অ্যাম্বুলেন্স সার্ভিস, মেডিনোভা মেডিকেল সার্ভিস লিঃ এর অ্যাম্বুলেন্স সার্ভিস।

স্কয়ার হাসপাতাল অ্যাম্বুলেন্স সার্ভিস, লাশবাহী ফ্রিজার ভ্যান (জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতাল), কার্ডিয়াক অ্যাম্বুলেন্স সার্ভিস, আলিফ অ্যাম্বুলেন্স ও আল মারকাজুল ইসলাম অ্যাম্বুলেন্স সার্ভিসের এ্যাম্বুলেন্সগুলো ঢাকাসহ সারাদেশে রোগী ও লাশ পরিবহনে সেবা দিয়ে থাকে।

ভাড়া পদ্ধতি
অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রতিষ্ঠানে গিয়ে বা নির্ধারিত ফোন নম্বরে ফোন করে অ্যাম্বুলেন্স ভাড়া করা যায়। ফোন করে ঠিকানা জানালে অ্যাম্বুলেন্স পৌঁছে যায়। যেকোন সময়ই অ্যাম্বুলেন্স ভাড়া করা যায়। এই প্রতিষ্ঠানগুলো রোগীদের সেবায় ২৪ ঘন্টাই সার্ভিস দিয়ে থাকে। হরতাল, অবরোধ ও অন্যান্য সরকারী ছুটির দিনগুলোতে ভাড়ার হারের কোন তারতম্য হয় না।

ভাড়ার হার
হৃদরোগ হাসপাতাল অ্যাম্বুলেন্স ঢাকার মধ্যে ব্যবহারে এসি গাড়ির জন্য ৫০০ টাকা ও নন এসি গাড়ির জন্য ৩০০ টাকা ভাড়া দিতে হয়। লাশবাহী ফ্রিজার ভ্যানের প্রতি ঘন্টায় চার্জ দিতে হয়। ঢাকার মধ্যে প্রতি ঘন্টার চার্জ ১,০০০ টাকা, ঢাকার বাইরের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ৪৫ টাকা হারে ভাড়া দিতে হয়। এক্ষেত্রে নির্দিষ্ট গন্তব্য থেকে ঢাকায় ফিরে আসার ভাড়াও পরিশোধ করতে হয়। প্রতি ঘন্টা বিলম্বের জন্য ১,০০০ টাকা বিলম্ব ফি দিতে হয়।

সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অ্যাম্বুলেন্স সার্ভিস ও ঢাকা মেডিকেল অ্যাম্বুলেন্স সার্ভিসে ঢাকার মধ্যে ৩০ কিলোমিটারের জন্য সর্বনিম্ন ভাড়া ৩০০ টাকা। এর পর প্রতি কিলোমিটারের জন্য ১০ টাকা হারে ভাড়া দিতে হয়।

আল মারকাজুল ইসলাম অ্যাম্বুলেন্স সার্ভিস সেবামূলক প্রতিষ্ঠান হওয়ায় ভাড়ার নির্ধারিত চার্জ নেই। এক্ষেত্রে সেবাগ্রহনকারীগণ বিবেচনা করে ভাড়া দিয়ে থাকেন। আদ-দ্বীন অ্যাম্বুলেন্স সার্ভিসে সেবার জন্য ঢাকা মহানগরীর মধ্যে ২৬০ টাকা দিতে হয়। এছাড়া গরীব রোগীদের ফ্রি পরিবহনে সহায়তা করে থাকে।

কার্ডিয়াক অ্যাম্বুলেন্স সার্ভিসে ইব্রাহিম কার্ডিয়াক রোগীদের ১০% ডিসকাউন্ট দেয়া হয়। এক্ষেত্রে ব্রীজ ও ফেরী ভাড়া রোগী কর্তৃপক্ষকে পরিশোধ করতে হয়। বুকিংয়ের সময় ২৫% ও যাত্রার পূর্বে বাকি ৭৫% পরিশোধ করতে হয়। যাত্রা বাতিল করলে বুকিংয়ের ২৫% থেকে ১৫% কেটে রাখা হয়।