ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

মুম্বাইয়ের রাস্তায় দাঁড়ানো মুসলমানের আহ্বান (ভিডিও)

প্রকাশিত: ০৯:০৪ এএম, ০৯ আগস্ট ২০১৫

সম্প্রতি এক সকালে মুম্বাইয়ের রাস্তায় দেখা গেল সাদা পাঞ্জাবি-পাজামা আর মাথায় টুপি পরা এক ভদ্রলোককে চোখ বেঁধে দু’হাত মেলে দাঁড়িয়ে থাকতে। পাশেই একটা প্ল্যাকার্ড রাখা। তাতে লেখা- ‘আমি একজন মুসলমান এবং আমি আপনাকে বিশ্বাস করি। আপনি আমায় করেন তো? একটা কোলাকুলিই যথেষ্ট।’

পথচারীদের অনেকেই পড়লেন বার্তাটি। ইতস্তত করে তাদের অনেকে পাশ কাটিয়ে চলেও গেলেন শুরুতে। কেউ পাশের সঙ্গীকে পীড়াপীড়ি করলেন লোকটির আহ্বানে সাড়া দেওয়ার জন্য। শেষপর্যন্ত এক তরুণ এগিয়ে গিয়ে জড়িয়ে ধরলেন লোকটিকে। এরপর একের পর এক এগিয়ে এলেন। কোলাকুলি করলেন আস্থা প্রকাশের আহ্বান জানানো ভদ্রলোককে। এমনকি নারীদের অনেকেও জড়িয়ে ধরে, হাত মিলিয়ে জানালেন তারা পরস্পরের প্রতি আস্থাশীল।

পুরো ঘটনাটি দূর থেকে ক্যামেরায় ধরা হলো। ছাড়া হলো ইউটিউবে। মুহূর্তেই ভাইরাল হয়ে গেল ভিডিওটি।

কৌতুহলজাগানো এই সামাজিক নিরীক্ষাটি করেছে ইডিওটিউব নামের একটি তরুণদের বিনোদন গ্রুপ।

মুম্বাই হামলার আসামী ইয়াকুব মেমনের ফাঁসিকে কেন্দ্র করে সম্প্রতি আবারো তাপ ছড়িয়েছে ভারতে। হিন্দু-মুসলমান ইস্যুতে অসহিষ্ণুতাকে বহুবার বিভিন্ন মহল ব্যবহার করেছে নিজ স্বার্থে। কিন্তু সামাজিক পরিমণ্ডলে এর স্বরূপ আসলেই কেমন, সাধারণ ভারতীয়দের মধ্যে মুসলমানদের বিষয়ে আস্থার অভাব সত্যিই কতটা- তা-ই পরীক্ষা করার চেষ্টা করেছিল ইডিওটিউব। ফলাফল জাগো নিউজের পাঠকরা নিজেই দেখে নিন।



এসআরজে