ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

ভালো বস হতে চাইলে

প্রকাশিত: ০৮:০৯ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

বস হিসেবে কোনো একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার পদে কর্মরত থাকলে অনেক সময়েই সহকর্মীদের সঙ্গে ভুল বোঝাবুঝি তৈরি হয়। এ ক্ষেত্রে একজন ব্যক্তি হিসেবে আপনি যেমন সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চান তেমন বস হিসেবে প্রতিষ্ঠানের স্বার্থও দেখতে চান। এ ক্ষেত্রে উভয় বিষয়কে গুরুত্বের সঙ্গে নিয়ে ভালো বস হতে মেনে চলতে পারেন কয়েকটি বিষয়-

সহকর্মীদের মূল্য দিন
সহকর্মীদের ছাড়া আপনি অফিসের কাজ এগিয়ে নিতে পারবেন না। আর তাদের উৎসাহিত করার জন্য কাজের মূল্যায়ন করা জরুরি। সঠিক মূল্যায়ন করা হলে কর্মীরা উৎসাহিত হয় এবং কাজে মনোযোগী হয়। অন্যদিকে সমালোচনার শিকার হওয়া কর্মীরা উৎসাহ হারিয়ে ফেলে।

দুর্বলতা নির্ণয় করুন
আপনার টিম ব্যবস্থাপনার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রতিষ্ঠানের দুর্বল বিষয়গুলো নির্ণয় করা এবং সে অনুযায়ী কাজের পুনর্বিন্যাস করা। এতে কোন কাজের জন্য কে উপযুক্ত তা বোঝা যায় এবং সে অনুযায়ী কাজ আদায় করে নেওয়া যায়। এ ছাড়াও কারও কোনো প্রশিক্ষণ কিংবা বিশেষ পরিচর্যা প্রয়োজন হলে তা নির্ণয় করাও সহজ হয়।

কঠোরতার প্রয়োজনীয়তা নির্ণয়
বস সব সময় নমনীয় হয়ে থাকলে কাজ আদায় করা সম্ভব নাও হতে পারে। এ ক্ষেত্রে মাঝে মাঝে কঠোর সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। আর এসব সিদ্ধান্ত জনপ্রিয় হবে, এমন কোনো কথা নেই। প্রতিষ্ঠানের জন্য কাজ করতে গেলে নিজের চাকরির জন্যই প্রতিষ্ঠানের সুবিধা-অসুবিধা দেখতে হবে। অন্যদিকে কর্মীদের দিকেও দেখতে হবে। তবে বস হিসেবে কোন সময় কঠোর হতে হবে এবং কোন সময় নমনীয় হতে হবে, এ বিষয়টি জানা থাকতে হবে।

সতর্ক হোন
আপনার সহকর্মীরা কোনো কাজে আপনার সহযোগিতা চাইলেই পায় কি না, সে বিষয়ে সতর্ক হোন। প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা সরবরাহ কাজে সব সময় সতর্ক থাকুন। ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক সম্পর্ক যেন পৃথক থাকে, সে বিষয়েও সতর্ক হোন।

টিম তৈরি করুন
টিমওয়ার্কের মাধ্যমে সবচেয়ে ভালো কাজ করা যায়। ভালো বস হতে হলে নিজের মতো করে একটি টিম তৈরি সাজিয়ে নেওয়া যেতে পারে। এ জন্য খেয়াল রাখতে হবে কর্মীদের সঙ্গে আপনার যেন কোনো দূরত্ব তৈরি না হয়। এ ছাড়াও যে যেই কাজে দক্ষ, তাকে সেই কাজে নিয়োগ করতে হবে।

কর্মীদের উৎসাহদান
ভালো কাজ পেতে হলে কর্মীদের উৎসাহিত করার বিকল্প নেই। এ জন্য প্রত্যেক কর্মীর ওপর চোখ রাখতে হবে। তারা যে কাজে উৎসাহী ও দক্ষ, সেই কাজটিই দিতে হবে। প্রত্যেকটি সফল কাজের জন্য উৎসাহ দিতে হবে। এভাবে তাদের মাঝে আত্মবিশ্বাস তৈরি করতে হবে।

সহকর্মীদের জানুন
প্রত্যেক কর্মী এক ধরনের নয়। কেউ যেমন কোনো কাজে দক্ষ, অন্য কেউ আবার সেই কাজে দক্ষ নাও হতে পারে। এ ক্ষেত্রে কখন কার সহায়তা প্রয়োজন, তা জেনে নিতে হবে। এ ছাড়া তাদের বিষয়ে বিস্তারিত জানা থাকলে তা হবে সুষ্ঠু সম্পর্ক তৈরির জন্য সোপান স্বরূপ। এতে কাজের পরিবেশ উন্নত হওয়ার সম্ভাবনা তৈরি হয়।